Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: স্থুলতা ও ডায়াবেটিসের জন্য বাড়ছে ফ্যাটি লিভারের সমস্যা, গবেষণায় উঠে চাঞ্চল্যকর তথ্য

লাইফস্টাইল ডিসঅর্ডারে ভুগছেন অনেকে। এর ফলে শরীরে দানা বাঁধছে একাধিক রোগ। যার মধ্যে একটি ফ্যাটি লিভার। সম্প্রতি, প্রকাশিত একটি রিপোর্টে উঠে এল এক অন্য তথ্য। যেখানে জানা গিয়েছে, স্থূলতা (Obesity) ও ডায়াবেটিস (diabetes) থেকে দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের সমস্যা। 
 

Study says Obesity & diabetes are causes of fatty liver disease
Author
Kolkata, First Published Nov 6, 2021, 11:38 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নারী-পুরুষ নির্বিশেষে সকলেই লাইফস্টাইল ডিসঅর্ডারে ভুগছেন। সারাদিন অফিসের কাজের জন্য শারীরিক পরিশ্রম হচ্ছে না। সঠিক সময় খাওয়া-দাওয়া করেন না অনেকেই। এমনকী, ঘুমের সময়েও হেরফের হচ্ছে অনেকের। এর সঙ্গে মানসিক চাপ তো আছেই। এর ফলে শরীরে দানা বাঁধছে একাধিক রোগ। যার মধ্যে একটি ফ্যাটি লিভার। মদ্যপান করেন না, বা নিরামিষ খাবার খান, এমন ব্যক্তিদের মধ্যে অনেকেরই লিভারে ফ্যাট জমছে। এর থেকে দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের (fatty liver disease) মতো সমস্যা। 

আরও পড়ুন: Parent Relation- অভিভাবকদের এই অভ্যাসগুলি সন্তানের আত্মবিশ্বাসকে ধুলোয় মিশিয়ে দিতে পারে, শুধরে নিন
ফ্যাটি লিভারে (fatty liver disease) দুই ধরনের হয়। একটি হল অ্যালকোহলিক ও অন্যটি নন-অ্যালকোহলিক। লিভার আমাদের শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ দূর করে। তাই বাড়তি ফ্যাট জমে গেলে লিভারের কার্যক্ষমতাও ক্রমশ কমবে। আর এর থেকেই দেখা দেবে ফ্যাটি লিভার। ফ্যাটি লিভারের মতো সমস্যায় সতর্ক না হলে ভবিষ্যতে দেখা দিতে পারে লিভার সিরোসিসের মত মারাত্মক সমস্যাও। অস্বাস্থ্যকর ডায়েট, অনিয়মিত লাইফস্টাইলের কারণে ফ্যাটি লিভারের (fatty liver disease) সমস্যা দেখা দেয়। একথা সকলেই জানি, কিন্তু সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে উঠে এল এক অন্য তথ্য। যেখানে জানা গিয়েছে, স্থূলতা (Obesity) ও ডায়াবেটিস (diabetes) থেকে দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের সমস্যা। 

আরও পড়ুন: Gold Price Today - ভাইফোঁটার দিনও চড়চড়িয়ে বাড়ল সোনার দাম, পাল্লা দিয়ে দর হাকাচ্ছে রূপো
ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, স্থূলতা ও ডায়াবেটিসের (diabetes) মতো রোগীদের দেখা দিচ্ছে ফ্যাটি লিভারের সমস্যা। তারা একটি সমীক্ষার মাধ্যমে এমন তথ্য প্রকাশ করেন। ১,৭০০ জন রোগীর ওপর সমীক্ষা করা হয়। তার থেকে উঠে এসেছে এমন তথ্য। ফ্যাটি লিভারের অন্যতম প্রধান কারণ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। ডায়াবেটিস হলে লিভারে চর্বি জমার সম্ভাবনা অনেক বেড়ে যায়। ডায়াবেটিস হলে রক্তে ট্রাইগ্লিসারাইড বাড়ে। অতিরিক্ত এই ট্রাইগ্লিসারাইড লিভারে জমা হয়ে ফ্যাটি লিভার তৈরি করে। আর দ্বিতীয় যে কারণে ফ্যাটি লিভার দেখা দিচ্ছে তা হল স্থূলতা (Obesity)। প্রসেস ফুড, চিনি, চর্বি জাতীয় খাবার খাওয়ার জন্য শুধু ওজন বাড়ে এমন নয়, এর সঙ্গে চর্বি জমছে লিভারে। এই চর্বি লিভারের কার্য ক্ষমতা হ্রাস করে। ফলে, দেহে টক্সিং জমতে থাকে। দেখা দেয় ফ্যাটি লিভারের সমস্যা। তবে, সঠিক সময় এই রোগের চিকিৎসা না করলে এই রোগ হতে পারে মৃত্যুর কারণ। নিয়ম না মেনে চললে ফ্যাটি লিভার থেকে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার হতে পারে। তাই সময় থাকতে থাকতে সচেতন হন।

Follow Us:
Download App:
  • android
  • ios