Asianet News BanglaAsianet News Bangla

Weight Loss tips- চকলেটেই ঝরবে মেদ, ট্রাই করুন এই পদ্ধতি

চকোলেট খেলে ওজন বাড়ে, এই মিথ ভাঙতে নয়া সমীক্ষা। সাত সকালে সঠিক পরিমাণ চকোলেট ওজন বাড়াবে না। 

you should have Chocolate for Weight loss bpsb
Author
Kolkata, First Published Nov 5, 2021, 10:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যারা চকোলেট(Chocolate) খেতে ভালবাসেন তাদের জন্যও আর কোনও চিন্তা নেই। ডার্ক চকলেট (Dark Chocolate) খেতে পারেন। এতে ব্লাড সুগার(blood sugar), ব্লাডপ্রেসার (Blood Pressure) নিয়ন্ত্রণে থাকবে। তবে অনেকেই ভাবেন চকোলেট ওজন বাড়ায়। যাঁরা ওজন কমানোর চেষ্টায় রয়েছেন, তাদের কাছে চকোলেট মানেই ওজন বাড়ানোর যন্ত্র। চকলেট শরীরের জন্য ক্ষতিকারক। এই কথাই এতদিন সকলে শুনে এসেছে। তাই নিয়ম মেনে চকলেট মুখে পুরতে হত। কিন্তু এবার এই ভুল ধারনা ভেঙে ফেলতে হবে। চকলেট মোটেই ওজন বাড়াবে না। 

এই মিথটা ভাঙার সময় এসেছে। সাত সকালে সঠিক পরিমাণ চকলেট ওজন বাড়াবে না, বরং কমাবে। শরীরের অতিরিক্ত মেদ কমানোর মত গুরুত্বপূর্ণ কাজ করে এই চকোলেট। ছোট থেকে বড়, চকলেট খেতে ভালোবাসেন না এমন সংখ্যাটাই বরং কম। কিন্তু সেই চকলেট খেতে গিয়ে একাধিক বিষয় মাথায় রাখতে হয়।

you should have Chocolate for Weight loss bpsb

কারণ ওজন বেড়ে যাওয়ার ভয়ে কি চকলেট খাওয়া ছেড়ে দিতে হবে, ! এমনটাই প্রশ্ন যাঁদের মনে ঘুরছে তাঁদের জন্য রইল সুসংবাদ। এবার আর চকলেট খেলে বাড়বে না ওজন। কিন্তু তা সব চকলেটের জন্য প্রযোজ্য নয়। খেতে হবে ডার্ক চকোলেট। 

ব্রিগামের গবেষকরা, স্পেনের মার্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে যৌথভাবে সমীক্ষা চালিয়ে এই তথ্য প্রকাশ করেছেন। দেখা গিয়েছে, নির্দিষ্ট পরিমাণ চকোলেট শরীরে ম্যাজিকের মত কাজ করে। 

পোস্টমেনোপজাল মহিলাদের জন্য আদর্শ

পিরিয়ড ক্র্যাম্প বা অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভুগছেন যারা, তাদের জন্য উপকারী এই চকোলেট। বিশেষত, যেসব মহিলারা মেনোপজের শুরুর সময়ে রয়েছেন, তাদের শরীরের জন্য চকোলেট আদর্শ। সকালে বা রাতে সামান্য চকোলেট ওজন বাড়ায় না। বরং রক্তে শর্করার মাত্রা ধরে রাখতে সাহায্য করে। 

you should have Chocolate for Weight loss bpsb

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

বেশিরভাগ মানুষের ধারণা চকোলেট খেলে ওজন বাড়ে। কিন্তু অনেকেই জানেন না যে হট চকোলেট কিন্তু বিপাক ক্রিয়া বাড়িয়ে দিতে সাহায্য করে। ফলে শরীরে অতিরিক্ত ক্যালরি ইনটেকে ভারসাম্য বজায় থাকে। আরও বলা হয় যে হট চকোলেট খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে, তাই বারবার খাওয়ার প্রবণতা কমে যায়। তাই সব মিলিয়ে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

যে সব মহিলাদের ওপর চকোলেটের পরীক্ষা হয়েছিল, তাদের কারোর ওজন বৃদ্ধি পায়নি বলে জানানো হয়েছে সমীক্ষায়। বরং তাঁদের প্রত্যেকের মেজাজ ছিল চনমনে ও স্ফূর্তিতে ভরা। বলা হয়েছে প্রতিদিন সকালে পোস্টমেনোপজাল মহিলারা যদি ১০০ গ্রাম করে চকোলেট খেতে পারেন এবং রাতে ঘুমোতে যাওয়ার এক ঘন্টা আগে যদি চকোলেট খান, তবে তা আখেরে লাভ দেবে শরীরের। 

তবে সাধারণ মহিলাদের দিনে ৪০ থেকে ৫০ গ্রামের বেশি না খাওয়াই ভালো। নিয়ম মেনে খেলে স্ট্রেস কমবে আর সেইসঙ্গে কমবে ওজনও। তবে হোয়াইট চকলেট না খাওয়াই ভালো। এতে শরীরের ক্ষতি হয়। আর যদি একান্তই একদিন বেশ চকলেট খাওয়া হয়ে গিয়ে থাকে, তবে সেদিন কয়েকটি বিষয় মাথায় রাখুন। পরের দিন শরীরচর্চার সময়টা দিন বাড়িয়ে। সাঁতার কাটার সুযোগ থাকলে তো বলাই বাহুল্য। বা ২০ মিনিট সাইকেলও চালিয়ে নিতে পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios