Asianet News BanglaAsianet News Bangla

Bhai Phota 2021 : ভাইফোঁটার দিন কেন ভাইদের কপালে দেওয়া হয় চন্দন-কাজল-দইয়ের ফোঁটা, জেনে নিন আসল কারণ

কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বাঙালির ঘরে ঘরে ভাইফোঁটা অনুষ্ঠান হয়।  এই ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাইদের কপালে চন্দন-কাজল-দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণের মাধ্যমে ভাইদের মঙ্গল কামনা করে। কিন্তু জানেন কি কে এই বিশেষ তিনটি জিনিসের ফোঁটা দেওয়া হয়।

Bhai Phota 2021 why kajal chandan  dahi tika given on the foreheads of brothers on Bhai Phota Find out the reason BRD
Author
Kolkata, First Published Nov 6, 2021, 10:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঙালিদের ১২ মাসে ১৩ পার্বন। সারা বছর ধরেই যেন উৎসবের আনন্দে মেতে ওঠে বাঙালিরা। বাঙালিদের  গুরুত্বপূর্ণ উৎসবের মধ্যে অন্যতম উৎসব হল ভাইফোঁটা (Bhai Phota 2021)। দীপাবলির (Diwali) একদিন পরেই আসে ভাইফোঁটা। সারা বছর ধরে এই বিশেষ দিনটার জন্য অপেক্ষায় বসে থাকে ভাই-বোনেরা। সারা বছরের খুনসুটিগুলি জমা হয়ে থাকে এই একটা মাত্র দিনের জন্য। ভাইয়ের মঙ্গল কামনায় সকাল থেকে উপোস করে  ভাইকে ফোঁটা দেওয়া, খাওয়া-দাওয়া , জমাটি আড্ডা,  হৈ-হুল্লোড়ে কাটে এই পবিত্র উৎসব।

Bhai Phota 2021 why kajal chandan  dahi tika given on the foreheads of brothers on Bhai Phota Find out the reason BRD

 

কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বাঙালির ঘরে ঘরে ভাইফোঁটা (Bhai Phota 2021) অনুষ্ঠান হয়। নবরাত্রি উৎসব অথবা বাঙালিদের দুর্গোৎসব শেষ হওয়ার ১৮ দিন পর দীপাবলি শুরু হয়। দীপাবলির (Diwali 2021) সারি-সারি প্রদীপের আলোকে স্বর্গের দেবতাকে মর্তের কুটিরে বরণ করে নেওয়ার উৎসব। এর অন্যতম একটি রীতি হল ভ্রাতৃদ্বিতীয়া বা ভাইফোঁটা (Bhai Phota 2021) । এই ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাইদের কপালে চন্দন-কাজল-দইয়ের ফোঁটা পরিয়ে মন্ত্রোচ্চারণের মাধ্যমে ভাইদের মঙ্গল কামনা করে। কিন্তু জানেন কি কে এই বিশেষ তিনটি জিনিসের ফোঁটা দেওয়া হয়।

 

আরও পড়ুন-Bhai Phota 2021-আজ সকাল থেকেই মিষ্টির দোকানে ভিড় কলকাতায়, জানুন কতক্ষণ থাকছে ভ্রাতৃ দ্বিতীয়া

আরও পড়ুন-Bhai Phota 2021: ভাইফোঁটায় ভাই-বোনকে কী উপহার দেবেন জেনে নিন, রইল গিফট আইডিয়া

আরও পড়ুন-Bhai Phota: নতুন স্বাদে তাক লাগিয়ে দিন ভাইকে, পাতে পড়ুক এই কয়টি মিষ্টি

 

 

Bhai Phota 2021 why kajal chandan  dahi tika given on the foreheads of brothers on Bhai Phota Find out the reason BRD

 

দীর্ঘদিন ধরেই বিশ্বাস করা হয়, কপালে চন্দনের টিপ মস্তিষ্ককে ঠান্ডা রাখে এছাড়াও একাগ্রতা বাড়ানো, মন শান্ত করার পাশাপাশি ধৈর্য শক্তি বাড়ায় এই চন্দনের ফোঁটা। তবে শুধু ভাইফোঁটাই নয় বিভিন্ন হিন্দু অনুষ্ঠানেও কপালে চন্দনের তিলক লাগানোর রীতি রয়েছে। এর ফলে নাকি ঈশ্বরের প্রতি মন নিবিষ্ট রাখা যায়। এই বিশেষ কারণের জন্য প্রাচীনকালে মুনি - ঋষিরা কপালে চন্দনের ফোঁটা লাগাতেন।

চন্দনের ফোঁটার মতো দইয়ের ফোঁটারও রয়েছে নানা গুণ। হিন্দু ধর্মে দইয়ের ফোঁটা শুভ বলে মানা হয়। এবং  যে কোনও শুভ কাজে যাওয়ার আগেই বাড়ির বড়রা দইয়ের ফোঁটা কপালে লাগিয়ে দেন। এবং এই কারণেই ভাইফোঁটায় দইয়ের ফোঁটা দেওয়া হয় ভাইদের কপালে। বিশ্বাস করা হয় দইয়ের ফোঁটা  দিলে ভাইয়ের সবকিছু শুভ হবে। 

দই কিংবা চন্দনের সঙ্গে কাজলের ফোঁটা কিংবা ভাইকে কাজল পরানোর রীতি রয়েছে ভ্রাতৃদ্বিতীয়ায়। কাজল যে কোনও নজর কাটাতে সাহায্য় করে। তাই  কু-নজর থেকে আদরের ভাইকে রক্ষা করতে কাজলের ফোঁটাও দেওয়া হয় ভাইদের। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বাঙালির ঘরে ঘরে ধুমধাম করে  ভাইফোঁটা অনুষ্ঠান পালিত হচ্ছে আজ।

Follow Us:
Download App:
  • android
  • ios