Asianet News BanglaAsianet News Bangla

রইল Spiced Detox Water-এর হদিশ, পুজোর আগে দ্রুত কমবে ওজন, দেখে নিন রেসিপি

ওজন কমানোর জন্য সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলছেন। কেউ নিয়মিত জিম করছেন। কেউ খাচ্ছেন হিসেব করে। এই সবের সঙ্গে নিয়মিত খান ডিটক্স ওয়াটার। আজ রইল মশলাদার ডিটক্স ওয়াটারের হদিশ। যা খেলে ওজন কমবে দ্রুত। জেনে নিন কী করে বানাবেন এই মশলাদার ডিটক্স ওয়াটার।

Take these Spiced Detox Water to loss weight quickly before puja ABSC
Author
First Published Sep 6, 2022, 8:25 AM IST

আর মাত্র কটা দিনের অপেক্ষা। তারপরই নতুন পোশাক পরে, নতুন লুকে সকলকে চমক দেওয়ার পালা। এই সকল পুজোর প্রস্তুতি চলছে জোড় কদমে। শুরু হয়ে গিয়েছে শপিং। তার সঙ্গে কবে কোথায় যাবেন, কী করবেন চলছে তারই প্ল্যান। আর এর সঙ্গে চলছে ডায়েটিং। পুজোর আগে বাড়তি মেদ কমিয়ে ফিট হয়ে উঠতে সকলেই মরিয়া। এই সময় ওজন কমানোর জন্য সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলছেন। কেউ নিয়মিত জিম করছেন। কেউ খাচ্ছেন হিসেব করে। এই সবের সঙ্গে নিয়মিত খান ডিটক্স ওয়াটার। আজ রইল মশলাদার ডিটক্স ওয়াটারের হদিশ। যা খেলে ওজন কমবে দ্রুত। জেনে নিন কী করে বানাবেন এই মশলাদার ডিটক্স ওয়াটার।

এই বিশেষ ডিটক্স ওয়াটার বানাতে প্রয়োজন জিরে, মৌরি ও জোয়ান। একটি গ্লাসে জল নিয়ে তাতে সারা রাত ভিজিয়ে রাখুন জিরে, মৌরি ও জোয়ান। সকালে উঠে ছেঁকে নিয়ে সেই জল পান করুন। মিলবে উপকার। 

জিরের গুণ- অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হন এই মশলা। যা রান্নাঘরের অপরিহার্য উপাদান। সেই সঙ্গে একাধিক শারীরিক জটিলতা দূর করে। জিরে ভেজানো কল প্রতিদিন সকালে খেলে স্বাস্থ্যের উন্নতি হয়। এতে যেমন ওজন কমে দ্রুত তেমনই হজম ক্ষমতা উন্নত হয়। 

জোয়ানের গুণ- হজম প্রক্রিয়া উন্নত করতে বেশ উপকারী জোয়ান। খাবার সঠিক ভাবে হজম না হলে তার থেকে বৃদ্ধি পায় ওজন। তাই রোজ এমন পানীয় খান যা ওজন কমাতে সাহায্য করবে। জোয়ান খেলে হজম ক্ষমতা উন্নত হয়। ফলে দ্রুত ওজন কমবে। 

মৌরি গুণ- মশলাদার ডিটক্স ওয়াটা বা স্পাইসি ডিটক্স ওয়াটার বানাতে মৌরি ব্যবহার করা হয়ে থাকে। পুষ্টিবিদদের মতে মৌরিতে আছে একাধিক উপকারী উপাদান। যা হজম ক্ষমতা উন্নত করে ও বিপাকীয় ক্রিয়া উন্নত করে। ফলে প্রভাব পড়ে ওজনের ওপর। দ্রুত কমে ওজন। এটি বেশ উপকারী PMS আক্রান্ত মহিলাদের ওপর। 

সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। মিলবে উপকার। স্বাস্থ্যকর খাবার খান। রোজ সবজি সেদ্ধ খান। এর সঙ্গে হিসেব করে ক্যালোরি খান। খাদ্যতালিকা থেকে বাদ দিন ক্যালোরি। তবে, পুরোপুরি খাবেন না এমন নয়। আপনার শরীরে কতটা ক্যালোরি যুক্ত খাবার প্রয়োজন, তা আগে জেনে নিন। সেই বুঝে হিসেব করে খাবার খান।
 

আরও পড়ুন- প্যাকেটজাত খাবার কেনার সময় গুরুত্ব দিন এই চার বিষয়ে, আপনার ভুলে হতে পারে স্বাস্থ্যহানি

আরও পড়ুন- দূর্গাপুজোর আগে গ্লোয়িং ত্বক পেতে ঘুম থেকে উঠে করুন এই কাজ, ঘরোয়া অব্যর্থ টোটকায় জেল্লা ফিরবে

আরও পড়ুন- আলু সেদ্ধ নিয়মিত পাতে রাখতেই পারেন, এতে কমবে ওজন- বাড়বে হজমশক্তি

Follow Us:
Download App:
  • android
  • ios