Asianet News BanglaAsianet News Bangla

প্যাকেটজাত খাবার কেনার সময় গুরুত্ব দিন এই চার বিষয়ে, আপনার ভুলে হতে পারে স্বাস্থ্যহানি

অনেকে প্যাকেটজাত খাবার কিনতে আগ্রহী হন। তবে, শুধু স্বাদের কথা চিন্তা করে খাবার কিনলেই হল না। খাবার কিনতে স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখুন। প্যাকেটজাত খাবার কিনতে খেয়াল রাখুন এই চারটি বিষয়ের ওপর। আপনার সামান্য অসাবধানতা স্বাস্থ্যহানীর কারণ হতে পারে। 

Follow those 4 tips to buying packaged foods ABSC
Author
First Published Sep 6, 2022, 7:44 AM IST

মুখরোচক খাবার খেতে কার না ভালো লাগে। ক্রেতাদের এই চাহিদার কথা মাথায় রেখে বাজারে এসেছে নানান ধরনের খাবার। এখন বাঙালি শুধু ভাত-ডাল আর মাছ -মাংসতে সীমাবদ্ধ নয়। পিৎজা, চাইনিজ থেকে শুরু করে নানান মকটেল- সবই মেলে শহরের সর্বত্র। তেমনই রান্নার সুবিধার জন্য অনেকে প্যাকেটজাত খাবার কিনতে আগ্রহী হন। তবে, শুধু স্বাদের কথা চিন্তা করে খাবার কিনলেই হল না। খাবার কিনতে স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখুন। প্যাকেটজাত খাবার কিনতে খেয়াল রাখুন এই চারটি বিষয়ের ওপর। আপনার সামান্য অসাবধানতা স্বাস্থ্যহানীর কারণ হতে পারে। 

প্যাকেটের আকার কত তা দেখে নিন সবার আগে। বিশেষ করে প্যাকেটজাত জুস কেনার ক্ষেত্রে। বিশেষজ্ঞদের মতে, ১০০ml এর বেশি বড় প্যাকেটের জুস কেনা উচিত নয়। এতে বেশি পরিমাণ ক্যালোরি আপনার শরীরে প্রবেশ করবে। 

প্যাকেটে পুষ্টি উপাদানগুলো দেখে নিন। এতে শর্করার পরিমাণ করো, প্রোটিন, চর্বি, চিনি, ভিটামিন ও খনিজ কত পরিমাণে আছে দেখে নিন। তেমনই এই ধরনের খাবারে কার্বোহাইড্রেট স্টার্চ, চিনি ও ডায়েটারি ফাইবার থাকে। বিশেষজ্ঞদের মতে, ১ থেকে ২ গ্রাম ফাইবার, কম চিনির মাত্রা যেমন ১০ থেকে ১০০ গ্রাম সম্পন্ন প্যাকেটজাত দ্রব্য কেনা ভালো।  

ভাত বা RDA প্যাকেটজাত খাবার কেনার সময় অবশ্যই পুষ্টি লেবেব পরীক্ষা করে নিন। এতে প্রয়োজনীয় ফ্যাট, প্রোটিন, ভিটামিন আছে কি না দেখে নিন। খাবারে থাকা উপাদান আপনার জন্য উপযুক্ত কি না জেনে তবেই তা কিনবেন। 

প্যাকেটজাত স্ন্যাক্স অনেকেই কিনে থাকে। তবেষ আমাদের সুস্থ থাকার জন্য আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন এ, বি, সি, ডি ইত্যাদি প্রয়োজন। তা খাবার কেনার সময় দেখে নিন এই ধরনের উপকারী উপাদান আপনার খাবারে আছে কি না। 

সুস্থ থাকতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। রোজ খান স্বাস্থ্যকর খাবার। খাদ্যতালিকায় রাখুন আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন এ, বি, সি, ডি ইত্যাদি প্রয়োজন উপাদান। সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করুন। সুস্থ থাকতে দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া দরকার। আর কোনও প্যাকেটজাত বা প্রক্রিয়াজাত খাবার কিনলে দেখে নিন তাতে কী কী উপাদান আছে। গুরুত্বদিন এই চার বিষয়, আপনার ভুলে হতে পারে স্বাস্থ্যহানী। 
 

আরও পড়ুন- আলু সেদ্ধ নিয়মিত পাতে রাখতেই পারেন, এতে কমবে ওজন- বাড়বে হজমশক্তি

আরও পড়ুন- দূর্গাপুজোর আগে গ্লোয়িং ত্বক পেতে ঘুম থেকে উঠে করুন এই কাজ, ঘরোয়া অব্যর্থ টোটকায় জেল্লা ফিরবে

আরও পড়ুন- পুজোতে চাবুক ফিগার পেতে চান, তবে এখন থেকে ডায়েটে রাখুন এই স্যালাদ

Follow Us:
Download App:
  • android
  • ios