১০ জানুয়ারি। নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ। ইতিমধ্যেই এই নিয়ে প্রতিটি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি হয়েছে। হবে নাই বা কেন। ২০২০ সালের প্রথম চন্দ্রগ্রহন বলে কথা। সাধারণ মানুষই শুধু নয়, দশকের প্রথম চন্দ্রগ্রহন নিয়ে কৌতুহলী হয়েছেন জ্যোতিষবিদেরাও। প্রথম চন্দ্রগ্রহণ নিয়ে সারা  বিশ্ব জুড়েই তুমুল আলোচনা শুরু হয়ে গেছে।  ঠিক কখন,কোথায় দেখা যাবে তা জানতেই মুখিয়ে রয়েছে সাধারণ মানুষ।

 

আজকের এই বিশেষ দিনে আংশিক চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে গোটা বিশ্ববাসী। আংশিক গ্রহণে নির্দিষ্ট পরিমাণ সূর্যের আলো পৃথিবী টপকে চন্দ্রপৃষ্ঠে পড়বে। বছরের প্রথম চন্দ্রগ্রহণের সময় ৪ ঘন্টারও বেশি সময় ধরে চাঁদের উপরে ছায়া ধীরে ধীরে সরতে থাকবে। চন্দ্রগ্রহণের এই অন্তিম মুহূর্তে পৃথিবীর ছায়ায় চন্দ্রপৃষ্ঠের ৯০ শতাংশ ঢেকে যাবে। এই সময় অন্যান্য দিনের মতো চাঁদের ঔজ্জ্বল্য অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন-স্বাস্থ্য সুরক্ষায় বেকিং সোডার ব্যবহার জানেন, জেনে নিন এখন...

চন্দ্রগ্রহণের সময়সূচী
শুক্রবার রাত ১০ টা ৩৭ নাগাদ শুরু হবে এই চন্দ্রগ্রহণ। এবং শেষ হবে শনিবার রাত ২টো ৪২ মিনিটে। অর্থাৎ মোট ৪ ঘন্টা ০৫ মিনিটের জন্য থাকবে চন্দ্রগ্রহণ।  মধ্যকাত ১২টা ৪০-এর মধ্যে সবথেকে বেশি সময়ের জন্য এই দেখা যাবে।

চন্দ্রগ্রহনের পরবর্তী সূচী
এরপর চন্দ্রগ্রহণ দেখা যাবে ৫ জুন। এছাড়াও চলতি বছরের ৪ জুলাই, ২৯ নভেম্বর চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে ৫ জুনের চন্দ্রগ্রহণ সম্পূর্ণ ভাবে ভারত থেকে দেখা যাবে।