নতুন বছরের প্রথম সূর্যগ্রহণ। ইতিমধ্যেই এই নিয়ে প্রতিটি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি হয়েছে। হবে নাই বা কেন। ২০২০ সালের প্রথম সূর্যগ্রহন তাও আবার করোনা আবহে। সাধারণ মানুষই শুধু নয়, দশকের প্রথম সূর্যগ্রহন নিয়ে কৌতুহলী হয়েছেন জ্যোতিষবিদেরাও। প্রথম সূর্যগ্রহণ নিয়ে সারা  বিশ্ব জুড়েই তুমুল আলোচনা শুরু হয়ে গেছে। আগামী ২১ জুন অর্থাৎ রবিবার এই সূর্যগ্রহণে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব।ভারত, চিন, পাকিস্তান, কঙ্গো, ইথিওপিয়া ও আফ্রিকা মহাদেশের বহু জায়গা থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে স্পষ্টভাবে।

আরও পড়ুন-৩০ জুনের আগেই করে নিন এই কাজ, বড়সড় জরিমানা দিতে হতে পারে আপনাকে...

২০২০ সালের ইতিমধ্যেই দুটি চন্দ্রগ্রহণের পর প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে ভারত। পৃথিবীর চারিদিকে ঘুরতে ঘুরতে যখন চাঁদ কিছু সময়ে জন্য সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে, তখন পৃথিবী থেকে কোনওভাবেই সূর্যকে দেখা যায় না। মহাজাগতিক এই ঘটনাকে সূর্যগ্রহণ বলে। ঠিক কখন,কোথায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য তা জানতেই মুখিয়ে রয়েছে সাধারণ মানুষ। সম্প্রতি প্রকাশ করা হয়েছে ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণের সময় । আগামী ২১শে জুনের গ্রহণ আংশিক সূর্যগ্রহণ বলেই জানা যাচ্ছে। ২১শে জুন সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৯.১৫ মিনিটে।  পূর্ণমাত্রায় গ্রহণ চলবে ১০.১৭ মিনিটে। তারপর সর্বোচ্চ সীমায় পৌঁছবে ১২.১০ মিনিটে। পূর্ণ মাত্রার গ্রহণ শেষ হবে২.০২ মিনিটে ।  পুরোপুরি আংশিক গ্রহণ শেষ হবে  ৩.০৪ মিনিটে।

 

২১ জুনের  বিশেষ দিনে আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকবে গোটা বিশ্ববাসী। সূর্যগ্রহণ নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, খালি চোখে সূর্য গ্রহণ দেখলে চোখের উপরে প্রভাব পরে এবং যার ফলে দৃষ্টিও হারাতে পারে। তাই খালি চোখে এই গ্রহণ দেখতে বারণ করে দিয়েছে নাসা। যারা টেলিস্কোপে বা পেরিস্কোপে দেখবেন তাদেরও সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। কারণ গ্রহণ চলাকালীন সূর্যের রশ্মি খুব সংবেদনশীল অবস্থাতে থাকে। এমনকী সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়ে দেখতেও মানা করেছে নাসা। নাসার বিজ্ঞানীদের মতে, বিশেষ গ্লাস বা ফিল্টার দিয়ে দেখা উচিত।

 

 

২১ জুন অর্থাৎ রবিবার সকালেই আধার ঘনিয়ে আসবে।মহাজাগতিক এই ঘটনারই সাক্ষী থাকবে গোটা বিশ্ব।  উল্লেখ্য,  ৫ই জুন উপচ্ছায়া চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করেছে গোটা বিশ্ব। এই বছরই আরও দুবার চন্দ্র গ্রহণ হবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। চলতি বছরে আগামী চন্দ্রগ্রহণ হবে ৫ই জুলাই ও ৩০ নভেম্বর। যদিও ভারতের কোনও অংশ থেকেই এই চন্দ্রগ্রহণ চোখে পড়বে না।  করোনা আতঙ্কের মধ্যেই জুন মাসে শুধু উপচ্ছায়া চন্দ্রগ্রহণই নয়,  ২১শে জুন দেখা যাবে বলয়গ্রাস সূর্য গ্রহণও।