ত্বকে বলিরেখা বা ভাঁজ ধরা পড়লে, কপালেও ভাঁজ পড়ে। তাই তখন নানা রকমের বাজারি ক্রিম, ফেশিয়ালের জন্য কত রকম খরচই না করতে হয়! কিন্তু তাতেও অনেক সময়ে ত্বকের সমস্যা কমে না। 

ত্বক খারাপ হয়ে যাওয়ার অন্যতম কারণ ডিহাইড্রেশন, অতিবেগনি রশ্মি, স্ট্রেস এইগুলি হয়ে থাকে। কিন্তু জানেন কি এই গুলি ছাড়াও রয়েছে একটি বিশেষ কারণ। অতিরিক্ত মোবাইল ব্যবহারেও খারাপ হতে থাকে ত্বক। ঘণ্টার পরে সোশ্যাল মিডিয়া ব্যবহার করলে বা মোবাইলের দিকে তাকিয়ে থাকলে তার প্রভাব ত্বকেরই উপরে পড়়েই। 

মোবাইল থেকে এক ধরনের নীলআলো বের হয়। এই নীল আলো চোখের পক্ষে তো ক্ষতিকারকই। সঙ্গে ত্বকের উপরেও প্রভাব পড়ে। এমনই জানাচ্ছেন চিকিৎসকরা। 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এই নীল আলো খুবই শক্তিশালী। দুপুরে সূর্যের আলো এড়ানোর জন্য আমরা সানস্ক্রিন ব্যবহার করি। ঠিক একই রকম ক্ষতি হতে পারে মোবাইলের আলো থেকে। ত্বকে তাড়াতাড়ি বয়সের ছাপ পড়তে থাকে এই আলো থেকে। 

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, এই নীল আলো থেকে পিগমেন্টেশন, এজিং, এবং লাল ছোপ পড়তে থাকে ত্বকে। বয়সের ছাপ পড়ায় হাইপার পিগমেন্টেশন পর্যন্ত হতে পারে। ক্ষতিগ্রস্ত হয় ডিএনএ-ও। 

চিকিৎসকরা তাই পরামর্শ দিচ্ছেন মোবাইল, ট্যাব, কম্পিউটার  বা ল্যাপটপ ব্যবহারের আগে অবশ্যই সানস্ক্রিন ব্যাবহার করার। সর্বপরি বেশি রাত জেগে মোবাইল ঘাঁটা থেকে বিরত থাকতে বলছেন।