Asianet News BanglaAsianet News Bangla

কেন এখন ২৫ থেকে ৩০ বছর বয়সেই চুলে পাক ধরছে, জেনে নিন এর আসল কারণ

এখনকার দিন চুল পাকার সঙ্গে বয়স কম বেশীর কোনও সম্পর্ক নেই। এই সমস্যার ফলে এখন বেশিরভাগ ছেলে মেয়েদের বিব্রত ও কম আত্মবিশ্বাসের সম্মুখীন হতে হয়। তাই পেকে যাওয়া চুল ঢাকতে হেয়ার ডাই ব্যবহার  করতে হয়। এর ফলে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে যেতে পারে। 

The real reason why hair turns white at the age of 25 to 30 BDD
Author
Kolkata, First Published Jul 7, 2022, 3:24 PM IST

পুরানো দিনে মানুষের ৫০-৬০ বছর হওয়ার পরেও পুরোপুরি পাক ধরে না। তবে বর্তমানে ২৫ বছর বয়স হওয়ার সঙ্গে সঙ্গে চুল পাক ধরে যাচ্ছে। এখনকার দিন চুল পাকার সঙ্গে বয়স কম বেশীর কোনও সম্পর্ক নেই। এই সমস্যার ফলে এখন বেশিরভাগ ছেলে মেয়েদের বিব্রত ও কম আত্মবিশ্বাসের সম্মুখীন হতে হয়। তাই পেকে যাওয়া চুল ঢাকতে হেয়ার ডাই ব্যবহার  করতে হয়। এর ফলে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে যেতে পারে। সর্বোপরি, কী কারণে কিছু মানুষের চুল অল্প বয়সেই সাদা হতে শুরু করে তা জেনে নেওয়া যাক-

অকালে চুল পাকা হওয়ার কারণ
১) হরমোনের ভারসাম্যহীনতা
আসলে, যখন হরমোনের ভারসাম্যহীনতা থাকে, তখন শরীরে অনেক ধরনের ব্যাধি দেখা দিতে পারে। সাধারণত, হরমোনের ভারসাম্যহীনতা চুলের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে, যার কারণে চুল সাদা হওয়া এবং চুল পড়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে। 

২) ক্রমবর্ধমান দূষণ
আজকাল ছোট হোক বা বড়, প্রতিটি শহরেই দূষণের মাত্রা অনেক বেড়ে গেছে, যা চুল পাকা হওয়ার একটি বড় কারণ। এতে শুধু চুলের শুষ্কতাই ঘটে না, চুল পড়ে ও ভেঙে যায়। আসলে, দূষিত বাতাসে এমন কিছু উপাদান পাওয়া যায় যা মেলানিন নষ্ট করে এবং এর কারণে চুল অকালে সাদা হতে শুরু করে।

৩) টেনশন এবং স্ট্রেস
আজকাল মানুষের জীবনযাত্রা খুব ব্যস্ত হয়ে পড়েছে। এছাড়া কাজের চাপের কারণে মানসিক চাপ আগের তুলনায় অনেক বেড়েছে। অনেক গবেষণায় এটা উঠে এসেছে যে টেনশনের কারণে চুল সাদা হতে শুরু করে।

আরও পড়ুন- কিভাবে দ্রুত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন, জেনে রাখুন এই উপায়গুলো

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায়ে হাঁটুর চিকিত্সা করাচ্ছেন ধোনি, এই ভাবে জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের

৪) স্মোকিং
সিগারেট এবং বিড়ি খাওয়া সব সময়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে প্রচার করা হয়েছে। কিন্তু আপনি কি জানেন যে ধূমপানের ফলে আপনার চুল শীঘ্রই ধূসর হয়ে যেতে পারে । অতএব, যত তাড়াতাড়ি আপনি এই ধরনের একটি খারাপ অভ্যাস ছেড়ে, সুস্থ জীবন-যাপন করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios