কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অনেকেই ভোগেন। আর যারা একবার ভুগেছেন তাঁরাই জানেন সেই যন্ত্রণার কথা। সত্যি বলতে কোষ্ঠকাঠিন্যের সমস্যার কোনও চিকিৎসা হয় না। চিকিৎসকরীা বলেন একমাত্র আপনার খাদ্যাভ্যাসই পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাকে দূর করতে। আর সেই কারণে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি যা আপনাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তির পথ বাতলে দেবে।  

১) ওটস- ওটস-এ দুই ধরণের ফাইবার বর্তমান। সল্যুবেল এবং ইনসল্যুবেল। এই ফাইবার মলের পরিমাণ বাড়িয়ে দেয় এবং ওটস যখনই জলের সঙ্গে মেশানো হয় তখন তাতে জেল-এর মত উপাদান তৈরি করে যা শরীর থেকে বর্জ্য বের করে দিতে সাহায্য করে |

২) আমন্ড-  অনেকেই আমন্ড বাদাম খেতে খুবই পছন্দ করেন। অনেকে সকালে প্রাতঃরাশের সঙ্গে বা খিদে পেলেও  অনেকে আমন্ড খান। জানেন কী আমন্ড কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। তবে কখনওই বেশি পরিমাণে আমন্ড খাবেন না। 

৩) তরমুজ- তরমুজ খেতে কে না ভালবাসে। তরমুজ শরীরে অনেকটাই জল সরবরাহ করে। তাই শরীর সুস্থ রাখতে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই তরমুজ খান।

৪)পাকা কলা- পাকা কলা কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে খুব ভাল কাজে দেয়। তাই যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরা দিনে দুটো করে পাকা কলা খান। ফল পাবেন ম্যাজিকের মতো।

৫) মধু- মধুও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে নিমেষে মুক্তি দিতে পারে। তাই সমস্যার সমাধান পেতে প্রতিদিন দুই থেকে তিন চামচ মধু খান।

৬)পর্যাপ্ত পরিমাণে জল পান-  জল খাওয়ার কোনও বিকল্প নেই। শরীরের একাধিক সমস্যার সমাধান করতে পারে এক গ্লাস জল।যাদের কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা রয়েছে তাঁরা অবশ্যই প্রতিদিন বেশি করে জল খান। সমস্যা নিমেষেই দূর হবে।