আমাদের শরীরে হাড়-এর গঠনে বিশেষ ভুমিকা পালন করে ক্যালসিয়াম। শরীরে ক্যালসিয়ামের অভাবে হাড় হতে পারে ভঙ্গুর। তবে একটা বয়সের পর সকলেই হাড়ে ক্ষয় হয়, তাই হাড় মজবুত রাখতে এবং শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করতে খান এই খাবারগুলি।

১) আমন্ড- আমন্ড ক্যালসিয়ামের অন্যতম উৎস। এতে থাকা ক্যালসিয়াম হাড়, দাঁত মজবুত করতে সাহায্য করে। তাই আপনার শিশুকে প্রতিদিন আমন্ড বাদাম দিন। 

২) সয়া মিল্ক- ল্যাকটোজ জাতীয় খাবার যারা খেতে পারেন না তাঁদের জন্য সয়া মিল্ক খুবই কার্যকরী। সয়া মিল্ক শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। 

৩) ডুমুর- ডুমুরে একদিকে যেমন প্রচুর পরিামাণে আয়রন থাকে তেমনই পাশাপাশি এটি ক্যালসিয়ামেরও অন্যতম উৎস। শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করতে ডুমুর খুব ভাল কাজ করে।

৪) সামুদ্রিক মাছ- সলমন ও সার্ডিন জাতীয় মাছ ক্যালসিয়ামের ভরপুর উৎস। চিকিৎসকরা বলেন যেকোনও ধরের সামুদ্রিক মাছই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য় করে। 

৫) বিনস- বিনসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। তাই শরীরে ক্যালসিয়াম বাড়াতে খাদ্যতালিকায় রাখতেই হবে বিনস।

৬) সবুজ শাক-সবজী- অধিকাংশ সবুজ শাক-সবজীই ক্যালসিয়ামের ভরপুর উৎস। যদিও ছোটরা সবুজ শাক-সবজী খেতে খুব একটা পছন্দ করে না। তবুও হাড় ও দাঁতের যত্ন নিতে, সর্বপরি শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করতে সবুজ শাক-সবজী খাওয়া দরকার।