করেনা ভাইরাস। গোটা বিশ্বের কাছে এক ভয়ঙ্কর নাম এই করোনা। এই নামটা শুনলেই প্রত্যেকেই যেন আতঙ্কিত। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।  মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। কোনওভাবেই আটকানো যাচ্ছে না এই ভাইরাসকে। এই ভাইরাসের হাত থেকে বাঁচতে ইতিমধ্যেই চূড়ান্ত সর্তকতা নেওয়া হয়েছে। শুধু চিন নয়, ভারতও এই রোগ একটু একটু করে বাসা বাঁধছে।  আর এই আতঙ্কের মধ্যেই একটা হোয়াটস অ্যাপ ম্যাসেজ ছড়িয়ে পড়েছে।  যেখানে বলা রয়েছে কীভাবে এই রোগ আটকাতে মাস্ক  ব্যবহার করবেন।

আরও পড়ুন-খুব খিদের সময় এই খাবার ভুলেও নয়, হতে পারে মারাত্মক ক্ষতি...

মেসেজে বলা হয়েছে, যে মাস্কের রঙিন দিকটা যেমন বাইরে পড়া যায় ঠিক তেমনই ভিতরের সাদা অংশটাও বাইরে পড়া যায়। মেসেজে আরও বলা হয়েছে। যদি কেউ অসুস্থ হয়ে পড়ে সে যেমন মাস্কের রঙিন দিকটা বাইরের দিকে দিয়ে মাস্ক পরবে। ঠিক তেমন যে সুস্থ সে মাস্কের সাদা দিকটা বাইরের দিকে দিয়ে পরবে। কিন্তি এটা মোটেই ঠিক নয়।  কোনও অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়, জানিয়েছেন চিকিৎসকরা।


চিকিৎসকরা জানিয়েছেন, মাস্কের সাদা দিকটা বাইরের দিকে একদমই ব্যবহার করবেন না। এটা অসুবিধেজনক। মাস্ক পরার যেটা সঠিক নিয়ম সেই ভাবেই মাস্ক ব্যবহার করুন। বাইরে বেরলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। এছাড়া বারবার হাত ধোওয়া অবশ্যই উচিত,  অসুস্থ ব্যক্তি সংস্পর্শে যাবেন না, সর্দি-জ্বর হলেও ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। এছাডা় বেশি বাড়াবাড়ি হলে ডাক্তারের কাছে যান। একই সঙ্গে বড়দের পাশাপাশি ছোটদেরও মাস্ক ব্যবহার করান।