Asianet News BanglaAsianet News Bangla

Parenting: ক্রমে বাড়ছে বাচ্চার রাগ ও জেদ, জেনে নিন বাচ্চার হিংসাত্মক আচরণের মোকাবিলা করবেন কী করে

বয়সের সঙ্গে সঙ্গে বাচ্চার (Children) মধ্যে নানা রকম পরিবর্তন দেখা যায়। কোনও বয়সে সে লাজুক (Shy) হয়ে যায়, তো কোনও বয়সে উৎশৃঙ্খলতা দেখা দেয়। বাচ্চাদের এমন একটা বয়স আসে যখন তার মধ্যে হিংসাত্মক আচরণ (Violent Attitude) দেখা দেয়। জেনে নিন কীভাবে সামলাবেন।

Tips how to tackle your childs violent behaviour
Author
Kolkata, First Published Nov 8, 2021, 5:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বয়সের সঙ্গে সঙ্গে বাচ্চার (Children) মধ্যে নানা রকম পরিবর্তন দেখা যায়। কোনও বয়সে সে লাজুক (Shy) হয়ে যায়, তো কোনও বয়সে উৎশৃঙ্খলতা দেখা দেয়। বাচ্চাদের এমন একটা বয়স আসে যখন তার মধ্যে হিংসাত্মক আচরণ (Violent Attitude) দেখা দেয়। এই সময় বাচ্চাকে সামলানো বড্ড কঠিন (Tough)। জেনে নিন বাচ্চার (Children) মধ্যে এমন আচরণ (behaviour) দেখা দিলে কী করবেন। কীভাবে সামলাবেন বাচ্চাকে। 

রাগ নিয়ন্ত্রণ করতে শেখান- একটা বয়সে বাচ্চার মধ্যে বড্ড বেশি রাগ (Anger), জেদ দেখা দেয়। এই সময় বাচ্চাকে সামলানো বড্ড কঠিন। প্রথমত বাচ্চা জেদকে কোনও বয়সেই প্রশ্রয় দেবেন না। আর তারা ছোট থেকেই রাগ (Anger) নিয়ন্ত্রণ করতে শেখান। রাগ ও জেদ করলে কী কী ক্ষতি হয় তা বলুন।  ব্যাক কাউন্ট (Back Count) করতে বলুন, মেডিটেশন (Meditation) করান। আপনার সব প্রচেষ্টা বিফলে গেলে ডাক্তারি পরামর্শ নিন। 

আরও পড়ুন: Without Internet Whatsapp Web Login-এবার ইন্টারনেট ছাড়াই Whatsapp Web লগইন,কিভাবে পাবেন এই সুবিধা, জেনে নিন

মারধর করবেন না- বাচ্চা যাই করুক, গায়ে হাত (physical punishments) দেবেন না। এতে তার মধ্যে বাজে জেদ দেখা দেয়। তাই বলে বাচ্চার সব ভুল উপেক্ষা করে যাবেন এমন নয়। বাচ্চাকে ঠিক-ভুলের শিক্ষা দিন। তবে, সব বিষয় তাকে বুঝিয়ে বলুন। বাচ্চাকে মারধর (physical punishments) করলে সে আরও জেদি হয়ে যায়। মারের ভয় দেখান, কিন্তু গায়ে হাত দেবেন না। মনে রাখবেন, আপনার মারে তার তো লেগেও যেতে পারে।  

নিয়ম তৈরি করুন- ছোট থেকেই বাচ্চাকে নিয়ম-শৃঙ্খলা (rules) শেখান। তার সব কাজের সময় ধরে দিন। এই অভ্যেস একদম ছোট থেকে করান। এতে বাচ্চারই লাভ। সে খারাপ পথে কম চালিত হবে। ছোট থেকেই সে বুঝবে কোনটা ঠিক কোনটা ভুল (Wrong)। তবে, এই নিয়মের মধ্যে তার খেলার সময়, পড়ার সময়, টিভি দেখার সময়- সবই রাখবেন। 

ইতিবাচক আচরণের জন্য পুরস্কৃত করুন- সব সময় বাচ্চার উৎসাহ দিন। সে যাই করুর না কেন, উৎসাহ দেবেন। তার সকল ইতিবাচক কাজের (positive behaviour) জন্য তাকে পুরস্কৃত করুন। এতে বাচ্চার আত্মবিশ্বাস যেমন বাড়বে, তেমনই সে ঠিক-ভুলের বিচার করতে শিখবে। 

আরও পড়ুন: Chhath Puja 2021 : ছট পুজোর দিন এগুলো করলেই নেমে আসবে ঘোর অমঙ্গল, জানুন কী করবেন

আলোচনা করুন-  শুধু পড়াশোনা (education) নয়, সব ধরনের বিষয় নিয়ে বাচ্চার সঙ্গে আলোচনা করবেন। বাচ্চার বন্ধু হয়ে উঠুন। এতে তার মধ্যে খারাপ জিনিস সহজে প্রবেশ করবে না। মনে রাখবেন, একাকীত্ম্য (Loneliness) থেকে জেদ, রাগ বাড়ে। হিংসাত্মক আচরণ (Violent Behavior) দেখা দেয় ক্ষোভ থেকে। তাই বাচ্চার বন্ধু হয়ে সব সমস্যার সমাধান করুন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios