Asianet News BanglaAsianet News Bangla

Chhath Puja 2021 : ছট পুজোর দিন এগুলো করলেই নেমে আসবে ঘোর অমঙ্গল, জানুন কী করবেন

দীপাবলির ৬ দিন পর কার্তিক মাসের ষষ্ঠ দিনে মহাপর্ব ছট পালিত হয়।  ৩৬ ঘন্টা উপবাস করে সূর্য দেবতা ও ছঠি মাইয়া পূজার মাধ্যমে এই উৎসব শুরু হয়। ছটপুজো  করলেই হল না। এই উৎসবটি হল সবচেয়ে কঠিন উৎসবের মধ্যে একটি। ছটপুজোতে কোনও ভুল হলেই ঘোর অমঙ্গল নেমে আসতে পারে আপনার জীবনে। 

know about the do s and dont s on the day of Chhath Puja 2021 BRD
Author
Kolkata, First Published Nov 8, 2021, 3:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো শেষ হতে না হতেই কালীপুজোর জন্য অধীর অপেক্ষায় থাকে বাঙালিরা। কালীপুজোর শেষ হতেই শুরু হয় ছটপুজোর প্রস্তুতি। কার্তিক শুক্লা চতুর্থী থেকে কার্তিক সপ্তমী পর্যন্ত টানা চারদিন ধরে চলবে এই ছটপুজো উৎসব (Chhath Puja) । দীপাবলির ৬ দিন পর কার্তিক মাসের ষষ্ঠ দিনে মহাপর্ব ছট পালিত হয়।  ৩৬ ঘন্টা উপবাস করে সূর্য দেবতা ও ছঠি মাইয়া (Chhath Maiya) পূজার মাধ্যমে এই উৎসব শুরু হয়। ছটপুজো  করলেই হল না। এই উৎসবটি হল সবচেয়ে কঠিন উৎসবের মধ্যে একটি। ছটপুজোতে (Chhath Puja)কোনও ভুল হলেই ঘোর অমঙ্গল নেমে আসতে পারে আপনার জীবনে। বিশেষ করে বিহার ও উত্তর প্রদেশের লোকেরা এই উৎসব পালন করে।  

 

know about the do s and dont s on the day of Chhath Puja 2021 BRD

 

ছটপুজোর (Chhath Puja)অনেক নিয়ম কানুন রয়েছে। এই বিশেষ দিনে আচার-অনুষ্ঠান ও কঠোর নিয়মের সঙ্গে ছঠি মাইয়ার (Chhath Maiya) পূজা করা হয়। ছট উৎসবের প্রথম দিনে স্নান এবং দ্বিতীয় দিনে খরনা পালন করা হয়। তারপর ষষ্ঠীর সন্ধ্যায় অর্থাৎ তৃতীয় দিনে অস্তগামী সূর্যকে অর্ঘ্য নিবেদন করা হয় এবং চতুর্থ দিন সকালে উদীয়মান সূর্যকে অর্ঘ্য নিবেদনের মাধ্যমে ছট উৎসবের সমাপ্তি করা হয়। নিষ্ঠাভরে ছট উপবাস (Chhath Puja)পালন করলেও মনের সমস্ত কামনা পূরণ হয়।  তবে নিয়ম নিষ্ঠা করে এই ছট পূজো না করলেই জীবনে নেমে আসবে বড় বিপত্তি।

আরও পড়ুন-Chhath Puja 2021: দীপাবলির শেষ হতেই শুরু হল ছটপুজোর প্রস্তুতি, জেনে নিন পুজোর শুভ সময়

আরও পড়ুন-Gold Price Today : সপ্তাহের শুরুতেই হু হু করে দাম বাড়ল সোনার, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের দর

আরও পড়ুন-Post Office : পোস্ট অফিসের এই নিয়মগুলি না জানলেই দিতে হবে জরিমানা, জেনে নিন এখনই

 

ছটপুজোর দিন ভুলেও করবেন না এই কাজগুলি-

ছটপুজোর  (Chhath Puja 2021) সময় ঘরের মধ্যে কোনও ময়লা রাখা উচিত নয়। যেমন অপরিস্কার কাপড়, নোংরা পাত্র সেদিন দূরে রাখা উচিত। যেখানে ঠাকুরের প্রসাদ তৈরি করা হচ্ছে সেখানে যেন রান্না করা না হয় এবং ওই জায়গায় ভুলেও খাবেন না।

ছটপুজোর দিন (Chhath Puja 2021) ছঠি মাইয়ার নৈবেদ্য দেওয়ার সময়  সবর্দা একটা উনুন তৈরি করা হয়। এই মাটির উনুনের একটি নিয়ম রয়েছে। যদি গ্যাস ব্যবহার করেন তবে নতুন আভেন ব্যবহার করা উচিত। 

যারা ছটপুজোতে (Chhath Puja 2021) উপোস করছেন তাদের কাম, ক্রোধ, লোভ, ধূমপান ইত্যাদি থেকে দূরে থাকাই ভাল। পরিবারের সদস্যরাও ছটপুজোর দিন কোন আমিষ খাবার খাবেন না।

নারী এবং উভয়েই ছটপুজোর (Chhath Puja 2021)  উপোস রাখতে পারেন। নিষ্ঠাভরে এই পুজো করলে আশীর্বাদ পাওয়া যায়। কারণ ছটপুজোর উপোস করলে অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। 

ছটপুজোর চারদিনই উপোসের(Chhath Puja 2021)  সময় নতুন পোশাক পরতে হয় মহিলা ও পুরুষদের। এবং পুজোর দিন সূর্যকে অর্ঘ্য নিবেদন করার আগে কখনও খাবার গ্রহণ করবেন না। তামার পাত্র দিয়ে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করলেন বিশেষ কৃপা পাওয়া যায়।

ছটপুজো (Chhath Puja 2021) যারা করবেন তাদের নিষ্ঠাভরে নিয়ম পালন করতে হয়। যেমন ছটপুজোর চারদিন উপোস রাখতে হয় উপবাসকারীকে। এই কয়দিন বিছানায় ঘুম নিষিদ্ধ। পুজোর কটা দিন মাদুর পেতে মাটিতে ঘুমাতে হবে।

ছটপুজোর দিন (Chhath Puja 2021) পুজোর জন্য শুধু বাঁশের তৈরি ঝুড়ি ব্যবহার করতে পারেন। কখনওই স্টিল বা কাঁচের পাত্র ব্যবহার করবেন না ছটপুজোতে। খাঁটি ঘি-এর তৈরি প্রসাদ ও ফল দিয়ে পুজো করা হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios