আপনারই বহু কষ্টের উপার্জন। কিন্তু হাতে পেতে ক্ষয়ে যাবে জুতোর শুখতলা। কেউ বলতে পারে না কবে আপনি পাবেন আপনার পিএফ এর টাকা।

প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে অনেকেই এই ধারণা পোষণ করেন।  বলাই বাহুল্য এই ধারণা পুরোটাই ভুল। অনলাইনে আবেদন করেই এখন পেয়ে যেতে পারেন প্রভিডেন্ট ফান্ডের টাকা। কারও অনুগ্রহের প্রয়োজন নেই। এমনকী যেতে হবে না  আপনার পূর্বতন সংস্থাতেও। শুধু চাই আধার কার্ড ও যে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট সেখানকার কেওয়াইসি আবেদনের কপি।

অনেকেই জানেন না, ভবিষ্যনিধি যোজনার বেশির ভাগ কাজই এখন নেটের মাধ্যমে হয়। বাড়িতে বসে কম্পিউটার থেকেই যাবতীয় কাজ সারা যাচ্ছে। ডিজিটাল প্রযুক্তির হাত ধরে চালু হয়ে যাওয়া ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন-এর দৌলতে এখন অনেক সহজ  পিএফ এর টাকা তোলা। কী ভাবে ধাপে ধাপে এগোবেন, জানুন-

. যেতে হবে www.uanmembers.epfoservices.in ওয়েবসাইটে। সেখানে গিয়ে ‘নো ইয়োর ইউএএন স্টেটাস’-এ ক্লিক করুন। রাজ্যের নাম, পিএফ দফতর, সংস্থার পিএফ কোড এবং নিজের পিএফ নম্বর লিখে ‘চেক স্টেটাস’ বোতামে ক্লিক করুন।

. ইউএএন ফোনে পেতে মোবাইল নম্বর এবং সাইটে লেখা কোড (ক্যাপচা) দিন। এসএমএসের মাধ্যমেই পেয়ে যাবেন।

. নম্বর চালু না-হয়ে থাকলে এসএমএসে পাবেন একটি ‘রিকোয়েস্ট আইডি’। এর পরে রিকোয়েস্ট স্ট্যাটাসে ক্লিক করলেই আপনি জেনে যাবেন কোন পর্যায়ে আছে আপনার আবেদন।

. একবার ইউএএন বেসড রেজিস্ট্রেশন হয়ে গেলেই এর পরেই আপনি পিএফ থেকে টাকা তোলার জন্য আবেদন করতে পারেন।

. কোনও অভিযোগ থাকলে সেটাও অনলাইনে জানানো যাবে।

. সাধারণ নিয়মে এক মাসের মধ্যেই নির্দিষ্ট সেভিংস অ্যাকাউন্টে টাকা পড়ে যায়। 

. আরও জানতে http://www.epfindia.com ওয়েবসাইটে ক্লিক করুন।