পুজোয় পোশাকের সঙ্গে মানানসই একাধিক জুতো, কিন্তু সমস্যা একটাই। পায়ে ফোসকা পড়ে প্রথম দিনেই ফ্যাশনের বারোটা। এই সমস্যার কথা মাথায় রেখেই অনেকেই প্রথম দিনের পর দ্বিতীয় দিন থেকে রীতিমত এড়িয়ে চলেন নতুন জুতো। তবে এবার নতুন জুতো পায়ে দেওয়ার আগেই জেনে নিন কিছু সহজ সমাধানের পথ। ফোসকা পড়া এড়াতে মাথায় রাখুন কয়েকটি টিপস। 

আরো পড়ুনঃ পুজোয় এবার নজর কারুন হাল ফ্যাশনের ব্যাগে, জেনে নিন ট্রেন্ডের তালিকা

জেনে নিন ফোসকা থেকে দূরে থাকতে কী কী টিপস মাথায় রাখা উচিতঃ
১) নতুন জুতো কখনও একেবারে পায়ের মাপে মাপে কেনা উচিত নয়। এতে তা পায়ে চেপে বসে থাকে, এবং চামড়ায় সমস্যা তৈরি করে। কেবল ফোসকা পড়া নয়, এ থেকে চামড়ার সমস্যাও দেখা দেয়।
২) স্কিন পড়ুন। মোজা সব জুতোর সঙ্গে একে বারেই পড়া যায় না। ফলে যে সকল জুতো খোলা, তা থেকে পায়ের ত্বককে বাঁচাতে পায়ে স্কিন পড়ে ফেলুন। 
৩) পায়ের ত্বকে অনবরত জুতোর ঘষা থেকেই মূলত ফোসকা পড়তে দেখা যায়। তাই পায়ের ত্বককে মসৃণ রাখতে পেট্রোলিয়াম জেল ব্যাবহার করুন। জুতো পরার আগে পায়ে ক্রিম মেখে নিন। 
৪) জুতো পরার আগে তার মধ্যে সামান্য পাওডার দিয়ে নিন। এর থেকে সুফল মিলবে মুহুর্তে। জুতোর ভেতরের চামড়া মসৃণ হয়ে থাকবে, এবং তা থেকে সমস্যাও অনেক কম হবে। 
৫) জুতো পরার পর যে যে অংশে সমস্যা অনুভুত হচ্ছে, আগে থেকে সেই সব জায়গায় ব্যান্ডেড লাগিয়ে রাখুন। এতে পায়ের সমস্যা অনেকটা কম দেখা দেবে। এবং চারদিনই স্টাইলের সঙ্গে নজর কাড়বেন সকলের।