সুন্দর পোশাক ও সুন্দর মেক আপ করার পরেও হাতের নখ যদি সুন্দর না থাকে তা হলে পুরো সাজটাই মাটি হয়ে যায়। বিশেষ করে আমরা কথা বলার সময়ে হাতের নড়াচড়াও চলতে থাকে। তাই কথা বলার সময়ে আঙুলও দেখতে সুন্দর লাগাটা প্রয়োজন। এমনিতে নখে নেল পলিশ পরলেই ভালোই লাগে। কিন্তু নখে যদি অর্ধেক নেল পলিশ লেগে থাকে তা মোটেই সুন্দর দেখতে লাগে না। আর রোজ নিয়ম করে নেল পলিশ পরার সময়েও কারও থাকে না। 

আবার নেল পেন্টহীন নখগুলো দেখতে অনেক সময়ে ভাল লাগে না। বিশেষ করে অনেকের নখে দাগ ছোপ থাকে যা পুরো হাতের সৌন্দর্যই নষ্ট করে ফেলে। তাই জেনে নেওয়া প্রয়োজন  নেল পলিশ না পরেও যাতে হাতের সৌন্দর্য বজায় থাকে।  সময় বাঁচিয়েও সৌন্দর্যকে ধরে রাখা যাবে কী ভাবে তা জেনে নিন। 

 

ঘরে বসেই কী ভাবে নখ সুন্দর রাখবেন, জেনে নিন সহজ উপায়- 

১) আমরা মুখে ও হাতে ময়শ্চারাইজার লাগাই। তেমনই মসৃণ ও উজ্জ্বল নখ পেতে শীত হোক বা গ্রীষ্ম, নিয়ম করে ময়শ্চারায়জার লাগান। 

২) এছাড়া বাড়িতে ম্যানিকিওর সেট কিনে ম্যানিকিওর করতে পারেন। নেল হোয়াইটনারও ব্যবহার করতে পারেন। 

৩) যাঁরা নকল দাঁতের পাটি ব্যবহার করেন, তাঁরা সেই দাঁতের পাটি পরিষ্কার করার জন্য় ডেনটিউর ক্লিনার ব্যবহার করেন। গরম জলে ডেনটিউর ক্লিনার মিশিয়ে তাতে নখ ডুবিয়ে রাখলেও নখ একই রকম সুন্দর লাগবে। 

৪)  যাঁরা নিয়মিত নেল পলিশ ব্যবহার করেন, তাঁদের নখে ছোপ পড়ে যায়। তাই যখনই নেল পলিশ পরবেন, নখে বেস কোট লাগিয়ে নিন। এতে নখের ক্ষতি হবে না। 

৫) লেবুর রস ও বেসনের মিশ্রণ তৈরি করুন একটি পাত্রে। এবার সেই মিশ্রণ নখের উপর বেশ কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নখ সুন্দর থাকবে। 

৬)  নিয়মিত একটি ব্রাশ দিয়ে নখ ঘষে পরিষ্কার করুন। নিয়মিত করলে পরিষ্কার ঝকঝকে নখ পাবেন।