রাতে চোখের পাতায় ঘুম নেই। ফলে দিনভর ক্লান্তি বোধ, কাজে অমনযোগী হয়ে ওঠা। এই সমস্যার সমাধার খুঁজতে অনেকেই ডাক্তারের শরণাপন্ন হয়ে থাকেন। কিন্তু দিন কয়েক ঘুমের ওষুধ খেলেই যে সমস্যার সমাধান হবে এমনটা নয়। ফলে জেনে রাখুন, ঘরোয়া উপায় কীভাবে ঘুমের পরিমাণ বাড়িয়ে তোলা যায়, বা অনিদ্রা দূর করা যায়। 

আরও পড়ুনঃ বিশেষ দিনেই নয়, নিজের সৌন্দর্যতা বাড়িয়ে তুলতে প্রতিদিন বাড়ি আনুন এক গোছা গোলাপ

জেনে নিন কীভাবে ঘরোয়া উপায় ঘুমের সমস্যা থেকে মুক্তি পাবেনঃ
১. প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে একটা চটকানো কলার সঙ্গে এক চামচ জিরে গুঁড়ো মিশিয়ে তা গরম জলের সঙ্গে খেয়ে নিন। চায়ের সঙ্গেও জিরে গুঁড়ো মিশিয়ে নিতে পারেন।
২. জাইফল এই সমস্যার মোক্ষম ওষুধ। এক কাপ গরম জলের সঙ্গে জাইফল গুঁড়ো এক চামচ মিশিয়ে দিয়ে তা রাতে খাওয়ার পর পান করে নিন। 
৩. দুপুরবেলা এক গ্লাস দুধের মধ্যে দুটো জাফরান মিশিয়ে রাখুন। রাতে শোওয়ার আগে সেই দুধ পান করে নিন। তাতে ঘুম ভালো ও গভীর হবে।
৪. মেথি মানসিক সমস্যা দূর করতে ভীষণভাবে কার্যকরী। ফলে তা ঘুমের সমস্যাও দূর করে। অনিদ্রা কাটাতে তাই দুচামচ মেথি পাতার রস এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেয়েনিন। প্রতিদিন এটি খেলে মিলবে সধামান।
৫. রাতে ঘুমের ওষুধ নয়, চেরি ফলের রস এক কাপ পান করে নিন রাতে শোওয়ার আগে। রাতে ঘুম ভালো হবে, সঙ্গে কাটবে শরীরের ক্লান্তিও।