কম্পিউটার, ল্যাপটম, ফোন, টিভি সব মিলিয়ে দিনের অধিকাংশ সময়টাই চোখের ওপর চাপ পড়ে সব থেকে বেশি। যার ফলে কম বয়সেই আশ্রয় নিতে হয় চশমার। চোখ ভালো রাখার জন্য বিভিন্ন কৌশল রয়েছে। মাঝে মধ্যে চোখের পাতা ফেলা, চোখ বন্ধ রাখা প্রভৃতি। কিন্তু এগুলোর থেকেও বেশি উপকার পাওয়া যায় যা থেকে তা হল, খাবার। বিশেষকিছু খাবার থেকে চোখের উপকার মেলে।

আরও পড়ুনঃ বিনা খরচে শরীরের এই কয়েকটি সমস্যা থেকে পান মুক্তি, রইল সাতটি টিপস
জেনে নিন চোখ ভালো রাখতে খাদ্য তালিকায় রাখবেন কোন কোন খাবারঃ
১) সবুজ শাক সবজিঃ শাক তেমন একটা পছন্দ করে না ছোটরা। কিন্তু শাক সবজি  থেকেই মেলে চোখের দৃষ্টির জোর। তাই প্রতিদিন সুবজ সবজি ও শাক খাওয়া জরুরী।
২) ডিমঃ দৃষ্টিশক্তি বাড়িয়ে তুলতে অতি অবশ্যই খাদ্য তালিকাতে রাখুন একটি করে ডিম। ডিম খেলে শরীরে জিঙ্ক, জিয়াক্সেনথিন-এর পরিমাণ বেড়ে যায়। তাই খাদ্য তালিকাতে ডিম রাখলে মিলবে উপকার।
৩) লেবুঃ যেকোনও লেবুই চোখের পক্ষে ভালো। লেবুতে ভিটামিন সি থাকে। যা চোখের দৃষ্টিশক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে থাকে। তাই লেবু খেলে চোখ ভালো থাকে।
৪) বাদামঃ চোখের সমস্যা বাড়াতে না চাইলে খাদ্য তালিকাতে বাদাম রাখতেই হবে। বাদাম খেলে চোখ ভালো থাকে। চোখে যাঁরা চশমা পরেন তাঁদের জন্যও যাতে পাওয়ার না বারে তাই বাদাম খাওয়া উচিত।
৫) মাছঃ ছোট মাছ চোখের উপকার করে। চোট মাছ খেলে চোখ ভালো থাকে। সঙ্গে সামুদ্রিক মাছও খাওয়া যেতে পারে। এতে ফ্যাটি অ্যসিড থাকে। যার ফলে চোখ ভালো থাকে।