Asianet News BanglaAsianet News Bangla

পুজোয় চুটিয়ে পরুন স্লিভলেস, আন্ডারআর্মের কালো দাগ ৩দিনে দূর করবে এই ঘরোয়া টোটকা

অনেক কারণে আন্ডার আর্ম কালো হয়ে যেতে পারে। যেমন অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহার, ত্বকের জ্বালা এবং শেভ করার কারণে ঘর্ষণ, আঁটসাঁট পোশাকের কারণে ঘর্ষণ, হাইপারপিগমেন্টেশন যেমন মেলানিন বেড়ে যাওয়া, এছাড়াও অনেক রোগের কারণে ত্বক কালো হতে পারে।

Tired of dark underarms, Turmeric and lemon present in the kitchen can remove blackness, know how bpsb
Author
First Published Sep 21, 2022, 9:46 PM IST

প্রচণ্ড তাপ, রোদ এবং ঘামের প্রভাব শুধু মুখেই নয়, আন্ডারআর্মেও দেখা যায়। গ্রীষ্মকালে ঘাম ও গরমের কারণে আন্ডারআর্মের ত্বকের রং কালো হতে শুরু করে। আন্ডারআর্মের ত্বক পুরো শরীরের ত্বকের চেয়ে কিছুটা কালো। কালো আন্ডারআর্মের কারণে, মেয়েরা ইচ্ছা থাকলেও স্লিভলেস জামা বা ব্লাউজ পরতে পারেন না। এরকম ভাবেই যাদের আন্ডারআর্ম কালচে, তারা কখনই সুইমস্যুট পরতে পছন্দ করেন না।

আন্ডারআর্মের কালো হওয়ার কারণ

অনেক কারণে আন্ডার আর্ম কালো হয়ে যেতে পারে। যেমন অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহার, ত্বকের জ্বালা এবং শেভ করার কারণে ঘর্ষণ, আঁটসাঁট পোশাকের কারণে ঘর্ষণ, হাইপারপিগমেন্টেশন যেমন মেলানিন বেড়ে যাওয়া, এছাড়াও অনেক রোগের কারণে ত্বক কালো হতে পারে। আপনিও যদি কালো আন্ডারআর্মের সমস্যায় ভুগে থাকেন, তাহলে কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করে আপনি তা নিরাময় করতে পারেন। আন্ডারআর্মের কালো দাগ দূর করতে রান্নাঘরে উপস্থিত হলুদ ও লেবু ব্যবহার করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক এই দুটি জিনিসই অন্ধকার দূর করতে কীভাবে কার্যকর।

হলুদ কীভাবে কালো দাগ দূর করে:
ত্বকে ঔষধি গুণে সমৃদ্ধ হলুদ সেবন করলে অনেক উপকার পাওয়া যায়। ত্বকে হলুদ ব্যবহার করলে ত্বকের কালো দাগ ও ব্রণ দূর হয়। এটি ত্বকে খেলে ত্বক উজ্জ্বল হয়। হলুদ ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে। গায়ের কালো দাগ দূর করতে হলুদের ব্যবহার খুবই কার্যকরী।

Tired of dark underarms, Turmeric and lemon present in the kitchen can remove blackness, know how bpsb

ত্বকের জন্য লেবুর উপকারিতা:
লেবুর রস ত্বকে ব্যবহার করলে ত্বকের দাগ দূর হয়। ত্বকে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যে সমৃদ্ধ লেবু ব্যবহার করলে ত্বক তরুণ ও সুন্দর দেখায়। ত্বককে পুষ্ট রাখতে চাইলে লেবু ব্যবহার করুন।

আন্ডারআর্মের কালো দাগ দূর করতে হলুদ কীভাবে ব্যবহার করবেন:
আন্ডার আর্মসের কালো দাগ দূর করতে একটি পাত্রে এক চা চামচ হলুদ এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। তৈরি পেস্টটি আন্ডারআর্মে লাগান, কালো ভাব চলে যাবে। এই পেস্টটি আধা ঘণ্টা ত্বকে লাগিয়ে রাখুন, তারপর ধুয়ে ফেলুন, পার্থক্যটা স্পষ্ট দেখতে পাবেন। সপ্তাহে দুবার এই পদ্ধতিটি অনুসরণ করুন, আপনি কালো আন্ডারআর্ম থেকে মুক্তি পাবেন।

আন্ডার আর্মের কালো দাগ দূর করতে লেবুর ব্যবহারঃ
ভিটামিন সি সমৃদ্ধ লেবু ত্বকে ব্যবহার করলে ত্বকের উন্নতি ঘটে। আন্ডারআর্মের কালো দাগ দূর করতে লেবুকে মোটা টুকরো করে কেটে কালো আন্ডারআর্মে ঘষে নিন। লেবু যেমন ময়লা ও ময়লা দূর করবে, তেমনি ত্বকের কালো ভাবও দূর করবে।

আরও পড়ুন- কিভাবে হয়েছিল দেবী দুর্গার জন্ম? জেনে নিন দেবীদুর্গা সম্পর্কিত এই বিষয়গুলো

আরও পড়ুন- সপ্তাহে মাত্র একবার মুখে লাগান এই ঘরোয়া উপাদান, ঝকঝকে হবে ত্বক-থাকবে না দাগছোপ

আরও পড়ুন- পুজোর ফ্যাশনের কুর্তির নয়া ট্রেন্ড, দেখে নিন কোনদিন কেমন কুর্তি পরবেন

Follow Us:
Download App:
  • android
  • ios