শহর জুড়ে এখন গরমের দাপট। কিন্তু স্কুল, কলেজ, অফিস, নিত্যযাত্রী, হাট-বাজার কিছুই বন্ধ রাখার উপায় নেই, ফলত এই অবস্থাতেই বেড়িয়ে পড়া রাস্তায়। গরমের অস্বস্তি না কাটলেো তাই শরীরের প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন। নিত্যদিন কয়েকটি বিশেষ বিষয় মাথায় রাখলে শরীরের ক্লান্তি ও ধকল কিছুটা হলেো মিটবে।

জল করুন পরিমাণ মতন, সঙ্গে আরও কয়েকটি পদ যোগ করুন আপনার খাদ্য তালিকায়।

  • কাঁচা আমের শরবতঃ প্রতিদিন যদি একটা করে কাঁচা আমের শবরত খাওয়া যায় তবে শরীরের অনেকটা ক্লান্তি দূর হয়। কাঁচা আম সেদ্ধ করে তাতে নুন চিনি মিশিয়ে বা সুস্বাদু করার জন্য তাতে চার্ট মশলা মিশিয়েো খাওয়া যেতে পারে।
  • তেঁতুলের শরবতঃ তেঁতুলে বিভিন্ন রকমের ভিটামিন, খনিজ থাকে যা শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। কাঁচা তেঁতুল মেখে তাতে জল দিয়ে নুন ও চিনি দিয়ে খাওয়া যেতে পারে।
  • লেবুর শরতবঃ পথে ঘাটে রাস্তায় গরমে মানুষ প্রায় প্রতিদিনই এই পদটি পান করে থাকে। তবে রাস্তায় নয়, বাড়িতেই পাতিলেবু, বাতাসা, বা চিনি, নুন মিশিয়ে পান করলে তা শরীরের ক্লান্তি মুহুর্তে দূর করতে সক্ষম।
  • লস্যিঃ বাড়িতেই দই দিয়ে বানিয়ে নিন লস্যি। কিনে আনা বা ঘরে পাতা টকদই দুচামচ নিয়ে তাতে জল, চিনি, নুন প্রতৃতি মিশিয়ে বানিয়ে নিন লস্যি। এতে উপস্থিত প্রোটিন ভিটামিন শরীরের গরমভাবকে কমায়। ফলে স্বস্তি মেলে সহজেই।