হয় পাহাড় নয় জঙ্গল কিংবা নদী, ছোট ট্রিপে এই নিয়ে বিতর্ক থাকে তুঙ্গে। তবে এবার এই তিনের স্বাদ একই সঙ্গে পাওয়া যাবে সারান্ডা-তে। সারান্ডা জঙ্গলের খবর অনেকেই জানেন, কিন্তু এখনও জায়গাটি অফবিট হয়েই রয়েগিয়েছে। তাই এই সবুজে ঘেরা জঙ্গলের মাঝে নদী, পাহাড় উপভোগ করতে চাইলে দেখে আসাই যায় সারান্ডা। জায়গাটি দেখলে এক কথায় অনবদ্য লাগে। 

বিবরণঃ সারান্ডা জঙ্গল জায়গাটি নির্ঝুম, শান্ত। কর্মব্যস্ততা কাটিয়ে প্রকৃতির কোলে দুটি দিন ঘুরেই আসা যায়। জায়গাটা থেকে হোটেল কিংবা কটেজ কোনোটাই বেশি দূরে নয়। তাই সারাদিনই উপভোগ করা যাবে জায়গাটি। ঘণ জঙ্গলের মধ্যে লালচে মাটি, মধ্যে বয়ে চলেছে কারো নদী, যার জলের রঙও লাল। দেখা মিলবে হাতি, ভাল্লুকেরও। ভ্রমণ পিপাসুদের জন্য এই জায়গা এক কথায় অনবদ্য। 

পথ নির্দেশিকাঃ হাওড়া থেকে জনশতাব্দী এক্সপ্রেসে করে পৌঁছে যাওয়া যায় বড়বিল। সেখানে প্রবেশ করেই বোঝা যাবে জায়গাটি কতটা সুন্দর। স্টেশন থেকে হোটেল যেতে বেশিক্ষণ সময় লাগে না। কিছু কিছু ক্ষেত্রে হোটেলেই পিকআপ ও ড্রপের সুবিধে থাকে। 

খরচঃ সব মিলিয়ে দুরাত্রি তিন দিনের জন্যে খুব বেশি হলে খবর হবে মাথাপিছু ৬০০০ টাকা। তবে হোটেল কিংবা রিসর্ট আগে থেকে বুক করে যাওয়াটাই শ্রেয়।