Asianet News BanglaAsianet News Bangla

চুলের সকল সমস্যা সমাধান হবে আয়ুর্বেদিক হেয়ার মাস্কের গুণে, জেনে নিন কীভাবে বানাবেন

চুলের যত্নে চলে বাজার চলতি হেয়ার মাস্ক ও হেয়ার প্যাকের ব্যবহার। এছাড়া ঘরোয়া টোটকা তো আছেই। অনেকেই চুলের যত্ন নিতে দই, ডিম এমনকী পেঁয়াজ মেখে থাকেন। আজ চুলের যত্নের রইল এক বিশেষ টোটকা। চুলের যত্ন নিতে ব্যবহার করুন আয়ুর্বেদিক টোটকা। রইল আয়ুর্বেদিক হেয়ার মাস্কের হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন এগুলো।      

Use ayurvedic hair mask to solve various hair problems ABSC
Author
Kolkata, First Published Jun 12, 2022, 11:53 AM IST

চুলের যত্ন নিতে আমরা কত কী করে থাকি। নিয়মিত শ্যাম্পু ও কনডিশনারের ব্যবহার। এর সঙ্গে চলে বাজার চলতি হেয়ার মাস্ক ও হেয়ার প্যাকের ব্যবহার। এছাড়া ঘরোয়া টোটকা তো আছেই। অনেকেই চুলের যত্ন নিতে দই, ডিম এমনকী পেঁয়াজ মেখে থাকেন। আজ চুলের যত্নের রইল এক বিশেষ টোটকা। চুলের যত্ন নিতে ব্যবহার করুন আয়ুর্বেদিক টোটকা। রইল আয়ুর্বেদিক হেয়ার মাস্কের হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন এগুলো।      

ভৃঙ্গরাজ ও আমলকি দিয়ে প্যাক বানাতে পারেন। এই দুই আয়ুর্বেদিক উপকরণ চুলের জন্য বেশ উপযুক্ত। একটি পাত্রে ভৃঙ্গরাজ পাউডার ও আমলকি গুঁড়ো নিন। তাতে সামান্য জল দিয়ে ভালো করে মেশান। চাইলে আমলকি সেদ্ধ করে নিতে পারে। এবার তা ছেঁকে নিন। এতে মেশান ভৃঙ্গরাজ গুঁড়ো। মিশ্রণটি চুলে লাগান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। এতে বন্ধ হবে চুল পড়ার সমস্যা। 

ব্রাক্ষ্মী পাউডার ও অশ্বগন্ধা পাউডার দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে ব্রাক্ষ্মী পাউডার নিন। তাতে মেশান সম পরিমাণ অশ্বগন্ধা পাউডার। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। এতে বন্ধ হবে চুলের যাবতীয় সমস্যা। চুলের সমস্যা সমাধানে মেনে চলুন এই টোটকা। 
 
শিকাকাই ও আমলকি দিয়ে বানাতে পারেন প্যাক। একটি পাত্রে শিকাকাই ও আমলকি গুঁড়ো নিন। তা না হলে, আমলকি সেদ্ধ করে নিতে পারে। এবার তা ছেঁকে নিন। এতে মেশান শিকাকাই পাউডার। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে চুল ভালো থাকবে। চুল পড়া, ডগা ফাটা, অকাল পক্কতার মতো যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন। 
  
নিম ও ভৃঙ্গরাজ দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে নিমপাতা নিয়ে ভালো করে বেটে নিন। তাতে মেশান ভৃঙ্গরাজ পাউডার। ভালো করে মিশিয়ে নিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। তারপর শ্যাম্পু করে নিন। উপকার পাবেন।  

আমলা, রিঠা ও শিকাকাই দিয়ে মাস্ক বানাতে পারেন। আগের দিন রাতে রিঠা ভিজিয়ে রাখুন। সকালে তা চটকে নিন। তাতে মেশান আমলকি জুস। এরা মেশান শিকাকাই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। চুলে লাগিয়ে কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন।   

আরও পড়ুন- পিরিয়ড মিস হওয়ার পর শরীরে এই পাঁচটি পরিবর্তন দেখলে সতর্ক হন, রইল গর্ভাবস্থার লক্ষণ

আরও পড়ুন- প্রাক্তন কি জীবনে ফেরত আসতে চাইছে? সিদ্ধান্ত নেওয়ার আগে কয়টি জিনিস মাথায় রাখুন

আরও পড়ুন- গর্ভধারণে আগে জীবনে আনুন এই কয়টি পরিবর্তন, জেনে নিন কী কী করা উচিত নয়
 

Follow Us:
Download App:
  • android
  • ios