সুন্দর ও স্বাস্থ্যজ্জোল ত্বক পেতে কার না ভাল লাগে। কিন্তু আজকের দিনে দূষণ এতটাই মাত্রাছাড়া যে, সুন্দর ত্বক বজায় রাখা খুবই কঠিন। কিন্তু আপনার ত্বকের সমস্যার একমাত্র সমাধান হতে পারে মুসুর ডাল। জেনে নিন ত্বকের কোন কোন কাজে লাগে মুসুর ডাল।

১) ত্বকের যে-কোনও প্রকারের দাগ দূর করতে- ত্বকের ওপরের ব্রণর দাগ, কালচে ছোপ দূর করতে মুসুর ডাল বিশেষভাবে কাজে দেয়। এর জন্য মসুর ডাল সারা রাত দুধে ভিজিয়ে রাখুন। সকাল বেলায় ওই ডাল বেটে মুখে লাগান। প্রত্যেকদিন এই প্যাক ব্যবহারের ফলে ত্বকের যেকোনও দাগ চলে যেতে পারে। 

২) ত্বক সতেজ করতে সাহায্য করে- মুসুর ডাল বাটার সঙ্গে খানিকটা পরিমাণে মধু ও দই মিশিয়ে ত্বকে লাগিয়ে তা হালকা হাতে মাসাজ করে নিয়ে কুড়ি মিনিট পর তা জল দিয়ে ধুয়ে নিতে হবে। এতে ত্বক থাকবে স্বাস্থ্যজ্জ্বল ও প্রাণবন্ত। 

৩) আন্ডারআর্মসের কালো দাগ দূর করতে সাহায্য করে- অনেকক্ষেত্রে আন্ডারআর্মসে ওয়াক্সিং করার জন্য কালো ছোপ দেখা দেয়। সেক্ষেত্রে মুসুর ডাল খুবই ভাল কাজ দেয় মুসুর ডাল। খানিকটা মুসুর ডালের সঙ্গে কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নেওয়া, সেইসঙ্গে ৪ চামচ শশার রস মিশিয়ে নিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিন. এবার সেই পেস্টটি আন্ডারআর্মসে লাগান। দেখবেন মাত্র এক সপ্তাহ লাগালেই আন্ডারআর্মসের কালো দাগ চলে যাবে। 

৪) কনুই-এর রুক্ষভাব দূর করতে মুসুর ডাল- দুধে ভেজানো মুসুর ডাল বেটে নিয়ে তার সঙ্গে টমেটোর রস, সূর্যমুখীর তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে কনুইয়ে লাগান, এতে কনুইয়ের কালো দাগ তো দূর হবে সেই সঙ্গে কনুইয়ের রুক্ষভাবও অনেকখানি কম হবে।