পুজোর আগে খুব সুন্দর করে ঘর সাজানোতে মন দেয় প্রত্যেকেই। এই সময় কম খরচে পুজোর আগে সাজিয়ে ফেলুন মনের মত ঘর। এমনিতেই মনে করা হয় সবুজ রং চোখের পক্ষে খুব ভালো। দামী সামগ্রী দিয়ে ঘর না সাজিয়ে, ঘরের কোনায় সাজিয়ে রাখুন কয়েকটি  ইন্ডোর প্লান্ট। ঘরের পরিবেশ ও মন দুই ভাল রাখতে কম খরচে সাজিয়ে ফেলুন ঘর। বাজারে বেশিরভাগ ইন্ডোর প্লান্টের দাম খুব বেশি। এই গাছগুলি ঘরের শোভা বাড়িয়ে দেয়। তাছাড় গবেষকদের মতে, ঘরের মধ্যে গাছ থাকলে তা মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাই পকেটের কথা ভেবে কম দামের অথচ সুন্দর গাছ দিয়ে সাজিয়ে ফেলুন ঘর। শুধু প্রতিদিন কিছু সময় দিয়ে পরিষ্কার করলেই গাছগুলি সুন্দর রাখা যায়। 

এরিকা পাম- এই গাছের দামও খুব কম। এই গাছের পাতা দেখতে একদম সুপুরি গাছের মত। এই গাছ প্রচুর পরিমানে অক্সিজেন সরবরাহ করে। এই গাছের যত্ন করাও খুব সহজ। 

রবার গাছ-  সুন্দর একটি গাছ ডাইনিং বা ড্রইং রুমের একটি কোনার রাখলে দেখতে খুব সুন্দর লাগে। অন্যান্য ইন্ডোর প্লান্টগুলির তুলনায় এই গাছ আকারে একটু বড় হয়। এই সমস্ত গাছের যত্ন নেওয়াও খুব সহজ। 

মাদার ইন ল টাঙ- এই গাছটির নাম খুব মজাদার মাদার ইন ল টাঙ। বর্তমানে ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য অনেকেই এই গাছ ব্যবহার করে। লম্বা লম্বা পাতার এই গাছ ঘরের কোনও সরু জায়গাতে রাখলেই ঘরের শোভা বৃদ্ধি করে।

মানি প্ল্যান্ট- আনেকেই ঘর সাজাতে এই গাছ ব্যবহার করে থাকেন। এই গাছ অতি পরিচিত।  বসার ঘরে বা ডেস্কে এই গাছ ছোট করে রাখতে পারলে ঘরের শোভা বাড়িয়ে তোলে। 

অ্যালোভেরা গাছ- খুব কম দামেই নার্সারি থেকে এই গাছের চাড়া পেয়ে যাবেন। অ্যালোভেরায় রয়েছে প্রচুর গুণ। যে কোনও ধরণের ত্বকের জন্য খুবই উপকারী এই গাছ। এই গাছ ঘরে অক্সিজেনের মাত্রাও বাড়িয়ে দেয়।