গরম কালে রোদে পোড়া ট্যান দূর করতে চান, রাসায়নিক ছেড়ে কাজে লাগান আলুর ফেসপ্যাক

| Apr 30 2022, 04:53 PM IST

গরম কালে রোদে পোড়া ট্যান দূর করতে চান, রাসায়নিক ছেড়ে কাজে লাগান আলুর ফেসপ্যাক
গরম কালে রোদে পোড়া ট্যান দূর করতে চান, রাসায়নিক ছেড়ে কাজে লাগান আলুর ফেসপ্যাক
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

দামি সানস্ক্রিন বারবার ব্যবহার করা সবার পক্ষে সম্ভব নয়। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে এমন একটি ঘরোয়া রেসিপি বলব, যা সহজেই ট্যানিংয়ের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
 

গ্রীষ্মের মৌসুমে ট্যানিংয়ের সমস্যা হওয়া সাধারণ, কিন্তু যদি এটি সময়মতো সংশোধন করা না হয়, তাহলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে এবং একটি সুন্দর আভা ফিরিয়ে আনতে সমস্যার সম্মুখীন হতে হবে। দামি সানস্ক্রিন বারবার ব্যবহার করা সবার পক্ষে সম্ভব নয়। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে এমন একটি ঘরোয়া রেসিপি বলব, যা সহজেই ট্যানিংয়ের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

মুখের ট্যানিং কম করবে আলু
সবজিতে আলু বেশি ব্যবহৃত হয়। রান্নাঘরেও এটি সহজলভ্য। তাহলে জানেন কি মুখের ট্যানিংয়ের সমস্যা দূর করতে পারে আলু। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে শেষ আলু আপনার মুখের ট্যানিং কমাতে পারে। 

Subscribe to get breaking news alerts

আলুর এসব গুণ রয়েছে
আসুন আমরা আপনাকে বলি যে আলু ত্বকের জন্যও খুব উপকারী। এতে রয়েছে আয়রন, পটাশিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-ডি-র মতো গুণাগুণ। অনেক সময় নিশ্চয়ই দেখেছেন যে চোখের শীতলতা দিতে কাঁচা আলু কেটে চোখের ওপরে রাখার পরামর্শ দেওয়া হয়। অন্যদিকে, সঠিক উপায়ে ত্বকের জন্য কাঁচা আলু ব্যবহার করলে উপকার পাবেন। 
আলুর পুষ্টিগুণ- 
ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার অনুসারে, একটি সাধারণ কাঁচা আলুতে ৭৯ শতাংশ জল, ১৭ শতাংশ শর্করা, ২ শতাংশ প্রোটিন এবং সামান্য পরিমাণ চর্বি থাকে। একটি ১০০-গ্রাম আলুতে ৩২২ কিলোজুল (৭৭ kilocalorie) খাদ্য শক্তি সরবরাহ করে এবং এটি ভিটামিন বি৬ এবং ভিটামিন সি যথাক্রমে দৈনিক মূল্যের ২৩ শতাংশ এবং ২৪ শতাংশ এর সমৃদ্ধ উৎস। উল্লেখযোগ্য পরিমাণে অন্য কোন ভিটামিন বা খনিজ নেই। আলু খুব কমই কাঁচা খাওয়া হয় কারণ কাঁচা আলুর স্টার্চ মানুষ ভালোভাবে হজম করতে পারে না। যখন একটি আলু সেদ্ধ করা হয়, তখন এর ভিটামিন বি৬ এবং ভিটামিন সি এর পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়, যদিও অন্যান্য পুষ্টি উপাদানের পরিমাণে সামান্য উল্লেখযোগ্য পরিবর্তন হয়। 
এভাবে তৈরি করুন কাঁচা আলুর ফেসপ্যাক
আপনার মুখে যদি প্রচুর ট্যানিং হয়ে থাকে তাহলে আলুর ফেসপ্যাক লাগাতে হবে। এর জন্য কাঁচা আলু, গোলাপজল ও মুলতানি মাটি খেতে হবে। প্যাক তৈরি করতে প্রথমে কাঁচা আলু ছেঁকে নিতে হবে। এর পর হাত দিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন পাঁচ মিনিট।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

আলুর ফেসপ্যাকে এভাবে মুলতানি মাটি মিশিয়ে নিন 
আলুর মুখ বানাতে মুলতানি মাটি ও গোলাপজল দিয়ে মিশিয়ে নিতে হবে। এর পরে, আপনি মুখে লাগানো গ্রেটেড প্যাকটিতে এটি লাগান। এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। টানা ৭ দিন এটি করলে, আপনার ত্বক থেকে ট্যানিংও দূর হবে এবং আপনার মুখও উজ্জ্বল হতে শুরু করবে।