২৯ সেকেন্ডের ভিডিও ক্লিপ। নরেন্দ্র মোদী বলছেন তিনি সরকারে আসার পর থেকে বরাবরই গুজরাতের বাঁদরদের বিকাশেই সবচেয়ে বেশি মন দিয়েছেন! এই ভিডিওই এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। কেউ বলছেন মোদী সত্য়ি সত্যি বিকাশ বলতে বাঁদরদের বিকাশের কথাই বলেন। আবার কেউ মোদীর ভাষা জ্ঞান নিয়ে প্রশ্ন তুলছেন। দেখে নেওয়া যাক ঘটনাটা আসলে ঠিক কী ঘটেছে।

ভিডিওতে কি ছিল?

গত কয়েক দিন ধরেই এই ভিডিও ক্লিপ টি বিশেষ করে মোদীর বিরোধীরা শেয়ার করছেন সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে হিন্দিতে দেওয়া একটি ভাষণে মোদী বলছেন 'যবে থেকে ভারকত সরকারে কাজ করার সুযোগ পেয়েছি, 'বান্দরও কা বিকাশে' অনেক বেশি মন দিয়েছি'। আমরা 'বান্দর-বেসড বিকাশ'ও করতে চাই। রেল, সড়ক, বায়ুপথ সবের সঙ্গে 'বান্দর'দের জুড়তে চাই। '

সোশ্যাল মিডিয়ার দাবি

সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে অনেকরকম মন্তব্য, নানান দাবি শোনা যাচ্ছে।

দাবি ১: এক টুইটার ব্যবহারকারীর দাবি মোদী বাঁদরদের বিকাশের পিছনে দেশের লক্ষ লক্ষ টাকা ব্যয় করছেন। মণিশঙ্কর আইয়ারের 'নিচ আদমি' মন্তব্যটাই যথার্থ।

Now comes the best of #Modi.

An administration under #NarendraModi spent millions to develop infrastructure for monkeys in #Gujarat.

I don't want to start a hashtag #BandarModi, but want to add that #ManiShankarAiyar was prophetic about his #NeechAadmi comments. pic.twitter.com/tolQGIy4mj

— Ameer Shahul (@ameershahul) May 14, 2019

 

দাবি ২: অল ইন্ডিয়া কিষাণ কংগ্রেসের সভাপতি নানা পাটোলে আবার বলেছেন,মোদী তো আসলে নৌবন্দরের কথা বলতে চেয়েছেন যাকে হিন্দিতে 'বন্দরগাহ' বলে। তিনি অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী 'বান্দর' ও 'বন্দরগাহ'-এর মধ্যে পার্থক্য জানেন না।

 

बन्दर और बन्दरगाह मे फर्क नही पता PM @narendramodi (नरेंद्र मोदी) जी को.

दूसरों पर कीचड़ उछालने से पहले अपने आप में कभी झांक लेते. pic.twitter.com/2HCuICxKka

— Nana Patole (@NANA_PATOLE) May 13, 2019

 

দাবি ৩: একজন একেবারে পূর্ণ বিশ্বাস থেকে বলেছেন, মোদী বাঁদরদের বিকাশের কথাই বলতে চেয়েছেন। কিন্তু তাই নিয়ে তাঁর কোনও আপত্তি আছে বলেও মনে হয় না।

 

Modi ji is clearly talking about Monkeys /Bandar. Rest other justifications are just Lame

— aliimran (@aliimran_I) May 14, 2019

 

দাবি ৪: সাংবাদিক স্বাতী চতুর্বেদী 'মোদী বাঁদরদের বিকাশ করতে চান' ক্যাপশন দিয়ে ভিডিওটি শেয়ার করে ব্যঙ্গ করেছেন।

 

Modiji “Gujarat kei bandaron ka vikas karna Chahte hain” peak Modi pic.twitter.com/NT01chtTOl

— Swati Chaturvedi (@bainjal) May 14, 2019

 

দাবি ৫: পাক সাংবাদিক মারভি শিরমেদ-এর দাবি ভারতীয় প্রধানমন্ত্রী বাঁদর আর বন্দরের মধ্যে গুলিয়ে ফেলেছেন।

 

Hilarious. Indian PM Modi confuses Bandergah (port) with Bander (monkey). https://t.co/3uB0jkHeai

— Marvi Sirmed (@marvisirmed) May 13, 2019

 

আসল ঘটনাটা কি?

 

সোশ্যাল মিডিয়ায় করা সবকটি দাবিই ভ্রান্ত, তা বলাই বাহুল্য। অবশ্যই মোদী নৌবন্দরের বিকাশের কথাই বলতে চেয়েছেন, বাঁদরদের নয়। আর তাঁর হিন্দি ভাষাজ্ঞানেরও অভাব নেই। তিনি বলতে গিয়ে বাঁদর আর বন্দরে গুলিয়েও ফেলেননি।

যেটা হয়েছে সেটা বলা যেতে পারে ভাষা বিভ্রাট। হিন্দিতে কথাটি বন্দরগাহ হলেও বাংলার মতো গুজরাতিতেও কথাটি শুধুই বন্দর। এই বক্তৃতাটি প্রধানমন্ত্রী দিয়েছিলেন ২০১৭ সালে। স্থান ছিল গুজরাতের দ্বারকা সিটি। শ্রোতাদের মধ্য়ে গুজরাতি বেশি বলেই মোদী হিন্দির সঙ্গে গুজরাতি শব্দ মিশিয়ে বলছিলেন। তাই ইচ্ছে করেই বন্দরগাহ না বলে বন্দর বলেন।

এমনিতে বক্তৃতাটি আধ ঘন্টার হলেও মোদী বাঁদরদের বিকাশ করতে চাইছেন এমন ভাব তৈরি করার জন্যই ইচ্ছে করে ২৯ সেকেন্ডের ক্লিপটি কেটে পোস্ট করা হয়।