সঞ্জীব কুমার দুবে, পূর্ব মেদিনীপুর-আজব ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়াল হলদিয়ার সুতাহাটায়। রহস্য খুঁজতে গিয়ে হিমসিম অবস্থা গ্রামবাসীদের। নলকূপের গোড়া থেকে গ্যাস নির্গত হতে দেখে হতবাক সকলেই। শুধু তাই নয়, মাটির তলা থেকে নির্গত গ্য়াস থেকে অনায়াসে চলছে রান্নার কাজও।

আরও পড়ুন-আমপানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত সুন্দরবন, নতুন করে ম্যানগ্রোভ চারা লাগানো শুরু

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় সুতাহাটায়। এলাকার গ্য়ুয়ারবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের খাড়িবেড়িয়া গ্রামে এই ঘটনা ঘিরে রহস্য দানা বেঁধেছে। জানাগেছে, হলদিয়া উন্নয়ন পর্ষদের আর্থিক সাহায্যে এলাকায় পানীয় জলের জন্য গভীর সাব-মার্সিবল পাম্প বসানো হয়। 

আরও পড়ুন-ভাটপাড়া সমবায় ব্য়াঙ্কে জালিয়াতি, গোয়েন্দাদের জালে অর্জুন সিংয়ের ভাইপো

সেই ঘটনার কয়েকদিন পর গ্রামবাসীরা দেখতে পান পাম্পের চারপাশে বুদবুদ করে গ্যাস নির্গত হচ্ছে। ওই গ্যাস থেকে আগুন জ্বলছে দেখে কৌতূহলী হয়ে পড়েন গ্রামবাসীরা। সাব-মার্সিবল পাম্পের গোড়া থেকে পাইপ লাগিয়ে গ্যাস ব্যবহার করা হয় রান্নার কাজে। হাঁড়িতে জল দিয়ে গ্যাস ওভেনের উপর বসিয়ে দেওয়ার পর দেখা যায় দিব্যি জল ফুটছে। ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। বিষয়টি জানাজানি হতেই ওই পাম্প চত্বর কার্যত কমিউনিটি কিচেনে পরিণত হয়েছে। গ্রামবাসীরা চা থেকে শুরু করে মাছ-ভাত রান্না করছেন।

আরও পড়ুন-আনন্দপুর কাণ্ডে নয়া মোড়, যুবতীর বিরুদ্ধেই চার্জ গঠনের অনুমতি চাইল পুলিশ

খবর পেয়ে ঘটনাস্থলে যান বিজ্ঞান মঞ্চের সদস্যরা। সাধারণ মানুষকে এই নির্গত গ্যাস ব্যবহার করে রান্নার জন্য নিষেধ করেন। কোনও রকম বিপদ এড়াতেই এই নির্দেশ দেন তাঁরা। মাটির তলায় কী ধরনের গ্যাস নির্গত হচ্ছে চা খোঁজখবর শুরু করেছে জেলা প্রশাসন। জিএসআই-কে জানিয়ে মাটির তলা থেকে নির্গত গ্যাসের রহস্য উদঘাটনের চেষ্টা করছেন গ্রামবাসীরা।