সঞ্জীব কুমার দুবে, পূর্ব মেদিনীপুর: জীবিত নয়, এবার মন্দারমণির দিঘার সমুদ্রে ফের ভেসে উঠল বিশালাকার এক মৃত তিমি! সোমবার সকালে তিমিটিকে দেখতে সমুদ্রতটে ভিড় করেন বহু মানুষ। প্রশাসনকে খবর দিয়েছেন মৎস্যজীবীরা। তিমিটিকে কি সংরক্ষণ করা হবে নাকি বালিয়াড়িতে পুঁতে দেওয়া হবে, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: হঠাৎ পাহাড় ভেঙে রাস্তায়, দার্জিলিংয়ে ধসে বিচ্ছিন্ন এলাকা

তখন শীতকাল। ২০১২ সালের ডিসেম্বর মাসে দিঘা মোহনায় প্রায় ৪৫ ফুট লম্বা একটি মৃত তিমি মাছ ধরা পড়ে মৎস্যজীবীদের জালে। ১ লক্ষ টাকা খরচ করে দেহটি জীবাণুমক্ত করে প্রশাসন। সেটি সংরক্ষণ করে রাখা হয়েছে দিঘা মেরিন অ্যাকোয়ারিয়ামে। বিশেষজ্ঞদের জানিয়েছিলেন, দীঘায় যে তিমি মাছটি ধরা পড়েছে, সেই প্রজাতির তিমি মাছ সাধারণত প্রশান্ত মহাসাগরের গভীর থাকে। তাহলে সেটি দিঘায় চলে এল কী করে? মারাইবা গেল কী করে? সমুদ্র বিশেষজ্ঞদের মতে, খাবার সন্ধান করতে করতে তিমিটি চলে এসেছিল বঙ্গোপসাগরে। সেখানেই জাহাজের ধাক্কায় মাছটি মারা যায়। এবার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল দিঘা লাগোয়া মন্দারমণির উপকূলে। 

আরও পড়ুন: চোখের জলে বিদায় কাশ্মীরে শহিদ বীর সন্তানকে, শ্যামলের সিংপুরে রান্না বসল না দু'দিন

মৎস্য দপ্তরের আধিকারিক সুমন কুমার শাহু জানিয়েছেন,  মন্দারমণিতে যে তিমি মাছ উদ্ধার হয়েছে, সেটি ব্রাইড'স হোয়েল প্রজাতির। এই প্রজাতির তিমিরাও গভীর সমুদ্রে থাকে।