Asianet News Bangla

উত্তপ্ত উপমহাদেশ - অপহৃত আফগান রাষ্ট্রদূতের কন্যা, চলল কয়েক ঘন্টা ধরে নির্মম নির্যাতন

পাকিস্তানে নিরাপদ নন কুটনীতিক ও তার পরিবাররাও। ভয়ঙ্কর ঘটনাকে কেন্দ্র করে উপমহাদেশে বাড়ছে চাপপান-উতোর।

Afghan envoy's daughter abducted, tortured in Pakistan, says Afghanistan ALB
Author
Kolkata, First Published Jul 17, 2021, 6:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উপমহাদেশের কূটনৈতিক সম্পর্কে চাঞ্চল্যকর অগ্রগতি। শুক্রবার বেশ পাক রাজধানী ইসলামাবাদে অপহরণ করা হয়েছিল পাকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লা আলিখেল-এর কন্যা সিলসিলা আলিখেলকে। শনিবার আফগান বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়, অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা বেশ কয়েক ঘন্টা ধরে ধরে সিলসিলাকে আটকে রেখে তার উপর যারপরনাই নির্যাতন চালিয়েছে বলে অভিযোগ করেছে আফগান কর্তৃপক্ষ।

এই বিষয়ে এক কড়া বিবৃতি প্রকাশ করে আফগানিস্তানের বিদেশ মন্ত্রক এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। পাকিস্তানে থাকা আফগান কূটনীতিক, তাদের পরিবার এবং আফগান রাজনৈতিক ও কনস্যুলার মিশনের কর্মী-সদস্যদের নিরাপত্তা এবং সুরক্ষা বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আফগানিস্তান। পাকিস্তান সরকারকে আন্তর্জাতিক চুক্তি অনুসারে আফগান দূতাবাস ও কনস্যুলেটের কর্মী এবং কূটনীতিক ও তাদের পরিবারের সম্পূর্ণ সুরক্ষা নিশ্চিত করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানিয়েছে আফগান বিদেশ মন্ত্রক। দলে দলে পাক সেনা কমান্ডার, তালিবানদের সঙ্গে হাত মিলিয়ে আফগানিস্তানে সন্ত্রাস চালাচ্ছে, এমন অভিযোগের মধ্য়েই, এদিন এই চাঞ্চল্যকর খবর এল।  

জানা গিয়েছে ওই ২৭ বছর বয়সী আফগানক রাষ্ট্রদূতের কন্যা শুক্রবার স্থানীয় সময় দুপুর আড়াইটে নাগাদ বাড়ি ফিরছিলেন। সেইসময় ইসলামাবাদের রানা মার্কেট এলাকায় তাঁকে অপহরণ করা হয়েছিল।
বেশ কয়েক ঘন্টা পরে তাঁকে গুরুতর আহত অবস্থায় মুক্তি দেওয়া হয়। বর্তমানে ইসলামাবাদেরই এক হাসপাতালে চিকিৎসা চলছে সিলসিলা আলিখেল-এর। তাঁর জুতো এবং মোবাইল ফোন এখনও পাওয়া যায়নি।

কে বা কারা, কী উদ্দেশ্যে আফগান রাষ্ট্রদূতের পরিবারকে নিশানা করল, তা এখনও স্পষ্ট নয়। তবে আফগান শান্তি প্রক্রিয়ার সঙ্গে এই ঘটনার নিশ্চিত যোগ রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে যে কারণেই সিলসিলাকে অপহরণ করা হয়ে থাকুক না কেন, পাকিস্তান কোনওদিনই কূটনীতিক ও তাদের পরিবারদের জন্য নিরাপদ জায়গা নয়। এর আগেও সেখানে জঙ্গিদের নিশানা হয়েছেন কূটনৈতিক কর্মীরা। এর আগে ভারতীয় কূটনীতিকদেরও পাক রাজধানী ইসলামাবাদে আইনি হয়রানির মুখোমুখি হতে হয়েছিল।

 

Follow Us:
Download App:
  • android
  • ios