ভারতের চন্দ্রাযান ২-এর সফল উৎক্ষেপন সারা পৃথিবীতেই আলোড়ন ফেলেছে। এই পদক্ষেপ মহাকাশ চর্চার দুনিয়ায় ভারতকে যে এক ধাক্কায় অনেকটা এগিয়ে দিয়েছে তা মেনে নিয়েছে বিশ্বের সবকটি বড় দেশই। কিন্তু, স্বাভাবিকভাবেই ভারতের এই সাফল্য নিয়ে সরকারিভাবে কোনও প্রতিক্রিয়াই দেয়নি পাকিস্তান। কিন্তু, সেই দেশের সাধারণ মানুষ কিন্তু ভারতকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। অনেকেই বলছেন ভারতকে দেখে শেখা উচিত পাকিস্তানের।  

ভারতের চন্দ্রাভিযান নিয়ে মুখে কুলুপ এঁটে থাকলেও সম্ভবত পাল্টা দিতেই দিনকয়েক আগে পাকিস্কতানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ঘোষণা করেছেন ২০২২ সালে তাঁরা মহাকাশে মানুষ পাঠাবেন। কিন্তু পাকিস্তানের সাধারণ মানুষ কিন্তু ভারতকে কৃতিত্ব দিতে পিছপা হননি।

লাহোরের জনপ্রিয় ইউটিউবার সানা আমজাদের পোস্ট করা এক ভিডিও-তে ভারতের এই পদক্ষেপকে খুবই ভাল পদক্ষেপ বলে স্বীকার করে এক পাকিস্তানি বলেছেন, ভারত প্রযুক্তির দিক থেকে পাকিস্তানের থেকে অনেক এগিয়ে। আরেকজন বলেছেন, ভারতকে দেখে শিখতে হবে। সিদ্ধান্ত নিতে হবে কী করা দরকার।

কেউ কেউ অবশ্য ভারতের এই অগ্রগতিতে খানিক ভীত। তাঁরা মনে করছেন এই বিষয়ে ভারত এতটাই এগিয়ে গিয়েছে, যে প্রতিবেশী দেশ হিসেবে তাঁরা সমস্যায় পড়বেন। তাই পাকিস্তান সরকারেরও আরও বেশি করে বিজ্ঞান ও প্রযুক্তিতে লগ্নি করা উচিত বলে মত দিয়েছেন তাঁরা।