Asianet News BanglaAsianet News Bangla

Pakistan flood: খাবার নেই বন্যা বিধ্বস্ত পাকিস্তানে, নিজে মুখেই দুর্দশার কথা বললেন প্রধানমন্ত্রী শরিফ


বন্যা বিধ্বস্ত পাকিস্তখান তীব্র খাদ্য সংকটে ভুগছে। পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ নিজে মুখেই সেই কথা স্বীকার করে নিয়েছেন। দেশের অধিকাংশ এলাকা মূলত চাষের জমি ভাসিয়ে নিয়ে গেছে প্রাণঘাতী বন্যা। আর সেই কারণে পাকিস্তানে খাবার ও জলের তীব্র সংকট রয়েছে।

pakistan flood Acute food crisis in Pakistan, said PM Sharif bsm
Author
First Published Sep 12, 2022, 7:43 PM IST

বন্যা বিধ্বস্ত পাকিস্তখান তীব্র খাদ্য সংকটে ভুগছে। পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ নিজে মুখেই সেই কথা স্বীকার করে নিয়েছেন। দেশের অধিকাংশ এলাকা মূলত চাষের জমি ভাসিয়ে নিয়ে গেছে প্রাণঘাতী বন্যা। আর সেই কারণে পাকিস্তানে খাবার ও জলের তীব্র সংকট রয়েছে। সোমবার পাক প্রধানমন্ত্রী তুরস্তের রাষ্ট্রপতি এদোরগনকে ফোন করেছিলেন। সেই সময়ই তিনি এই কথা বলেন। অন্যদিকে বন্যা বিধ্বস্ত এলাকায় খাবার , তাঁবু  ও প্রয়োজনীয় দ্রব্য সরবরাহের চেষ্টা করা হচ্ছে। 

পাকিস্তান প্রশাসন সূত্রের খবর,তুরস্ক থেকে ১২টি সামরিক বিমান, চারটি ট্রেন ও তুর্কি রেড ক্রিসেন্ট ট্রাকে করে খাবার  এসেছে। আর এই বিষয় নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শরিফ টেলিফোনে ধন্যবাদ জানিয়েছেন তাইয়েপ এরদোরগানকে। সেই সময়ই তিনি বলেছিলেন চরম খাদ্য সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে পাকিস্তান।  পাকিস্তানের বিবৃতিতে আরও বলা হয়েছে পাকিস্তানের দুঃসময় তুরস্ক যে ভাবে পাশে থেকেছে তার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন।  পাশাপাশি পাকিস্তানের খাদ্য ঘাটতি কাটিয়ে উঠতে তুরস্কের কাছে সাহায্যও চেয়েছেন। 

বন্যায় পাকিস্তান বিপর্যস্ত। প্রচুর ঘরবাড়ি নষ্ট হয়ে গেছে। অনেকেই নিরাপদ আশ্রয় হারিয়েছেন। ত্রাণ শিবিরে রয়েছে ৬ লক্ষেরও বেশি মানুষ। বন্যা দুর্গতদের জন্য কাজ করছে সেনা বাহিনী, রাষ্ট্রসংঘ ও রেডক্রসের মত সংস্থাগুলি। 

কৃষি নির্ভর দেশ পাকিস্তান। কিন্তু প্রবল বৃষ্টিতে জলের তলায় রয়েছে গোটা দেশের এক-তৃতীয়াংশ।  পাকিস্তান আফগানিস্তান-সহ একাধিক দেশ গম রফতানি করে। আর সেই কারণেই বন্যায় প্রবল ক্ষতি হয়েছে এই দেশটির। চাহিদা মত যোগান না থাকায় সবজি-সহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যেরও দাম বাড়তে শুরু করেছে। যার জেরে বলা যেতে পারে খাদ্য সংকট পাকিস্তানের সামনে নিয়ে এসেছে অর্থনৈতিক সংকটও। এমনিতে বিদেশি ফান্ডের সাহায্য পায় না পাকিস্তান। অর্থনৈতিক সংকট দীর্ঘ দিনের সঙ্গী। যা আরও বাড়ছে। 

পাকিস্তান সরকার জানিয়েছে প্রবল বন্যার কারণে ১০ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে। যা প্রাথমিক হিসেব। পাক প্রশাসনের অনুমান আর্থিক ক্ষতি আরও বেশি হয়েছে। কারণ এখনও প্রত্যান্ত এলাকগুলির সঙ্গে যোগাযোগ করা যায়নি। 

সানস্ক্রিন না লাগানোর ভয়ঙ্কর পরিণতি, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবিটি দেখলে শিউরে উঠবেন আপনিও

দুর্গ থেকে গয়না, প্রয়াত রানি এলিজাবেথ ঠিক কতটা সম্পত্তি রেখে গেলেন ব্রিটিশ রাজপরিবারের জন্য

ধ্বংসের সবুজ সংকত আন্টার্টিকায়, হিমবাহ গলে যাওয়ায় সমুদ্রের জল বাড়তে পারে ৩-১০ ফুট

Follow Us:
Download App:
  • android
  • ios