পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ সৃষ্টিকারী সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে না পারলে কালো তালিকাভুক্ত করা হবে পাকিস্তানকে- সম্প্রতি পাকিস্তানকে এমনই সতর্কবার্তা দিল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স।  

ভারতীয় কূটনৈতিক মহল সূত্রে খবর পাওয়া গিয়েছে, ঠিক এইভাবেই আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে এমনই কড়া সতর্কবার্তা জারি করা হয়েছে। একটি বিবৃতিতে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স জানিয়েছে, এই বছরের অক্টোবর মাসের মধ্যেই পাকিস্তানের সমস্ত অ্যাকশন প্ল্যান শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাকিস্তান যদি সেইমতা কাজ না করে তাহলে তাদের পক্ষ থেকে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

প্রসঙ্গত, মাসুদ আজহার এবং হাফিজ সইদ-এর মতো জঙ্গিদের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নিতে পারেনি পাকিস্তান- এমনটাই দাবি করে ভারত-সহ আরও অন্যান্য দেশ। যদিও পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, লস্কর-ই-তৈবা,  জইশ-ই-মহম্মদ-সহ আরও বহু জঙ্গি গোষ্ঠীর প্রচুর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন মহলের তরফ থেকে আরও অভিযোগ রয়েছে যে, পাকিস্তানের জঙ্গি দমন আইনের সঙ্গে আন্তর্জাতিক সংস্থাগুলির আইনের মধ্যে বিস্তুর ফারাক।

প্রসঙ্গত আন্তর্জাতিক সংস্থার এই সতর্কতাবাণী প্রকাশ্যে আসতেই পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে চিন। যদিও ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর দেওয়া এই সতর্কতা বাণীকো কোনওভাবেই উপেক্ষা করছে না তারা।