ভারত সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা ও ৩৫এ ধারা তুলে নিয়ে রাজ্যটিকে ভাগ করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই ভারতের সঙ্গে একে একে কুটনৈতিক সম্পর্কের সুতো ছিন্ন করছে পাকিস্তান। বৃহস্পতিবার বাতিল করে দেওয়া হল সমঝোতা এক্সপ্রেস ট্রেন পরিষেবাও। পাকিস্তানের রেলমন্ত্রী এদিন এক বিবৃতিতে জানিয়েছেন এখন থেকে এই রেলের বগিগুলি ইদের যাত্রীদের পরিষেবা দিতে কাজে লাগানো হবে।

আত্তারি রেলস্টেশনের সুপার অরবিন্দ কুমার গুপ্ত জানান বৃহস্পতিবারই সমঝোতা এক্সপ্রেসের বারতে আসার কথা ছিল। কিন্তু, নিরাপত্তার দোহাই দিয়ে পাকিস্তান তাদের ট্রেন-চালক ও অন্যান্য রেলকর্মীদের ভারতে পাঠাতে অস্বীকার করে। শেষে ভারত থেকে রেলকর্মী ও চালকরা গিয়ে ওযাঘা সীমান্ত থেকে আত্তারিতে নিয়ে আসেন ট্রেনটিকে।

ভারতের লোকসভায় জম্মু কাশ্মীরের ক্ষেত্রে ৩৭০ ধারা প্রয়োগ বাতিল করার পক্ষে বিল পাস হওয়ার দুদিনের মাথাতেই সমঝোতা এক্সপ্রেস নিয়ে এই নাটকীয় সিদ্ধান্ত নিল পাকিস্তান। জম্মু কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্তের পর থেকেই পাকিস্তান বেশ চাপে রয়েছে। বুধবারই সেই দেশ থেকে ঘোষণা করা হয়েছিল, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বানিজ্য়িক সম্পর্ক ছিন্ন করা হবে। এরপর আচমকাই সমঝোতা এক্সপ্রেস পরিষেবা বন্ধ করে দেওয়া হল।