বিভিন্ন সময়েই বিভিন্ন ইস্যুতে পাকিস্তান সরকারকে তুলোধোনা করে থাকেন অধুনা কানাডা নিবাসী পাক সাংবাদিক তারেক ফাতাহ। এই জন্য ভারতীয়দের মধ্যে বেশ জনপ্রিয়ও তিনি। কিন্তু এইবার পাকিস্তানে একটি শিশুকে পোলিও খাওয়ানোর ভিডিও পোস্ট করে তিনি বেশ বিপাকে পড়েছেন। এক প্রথম সারির পাক অভিনেত্রী সরাসরি তাঁর বিরুদ্ধে ভূয়ো ভিডিও ছড়ানোর অভিযোগ করেছেন।

সম্প্রতি তারেক এক পাকিস্তানি বাচ্চার পোলিও খাওয়ানোর ভিডিও টুইট করেন। ওই ভিডিও-তে দেখা গিয়েছে, পোলিও কর্মীকে বাচ্চাটির মা জানাচ্ছেন তিনি তাঁর বাচ্চাকে পোলিও টিকা খাওয়াবেন না, কারণ এতে বাচ্চার পেট খারাপ হয়। এই নিয়ে সাদা পোশাক দুই পোলিও কর্মী ও বাচ্চাটির মায়ের মধ্যে ঝগড়াঝাঁটি চলতে তাকে। লোকের ভিড় জমে যায়। এই ভিডিও পোস্ট করে পাক সরকারের পোলিও টিকাকরণের করুণ অবস্থা তুলে ধরতে চেয়েছিলেন তারেক, এমনটাই অভিযোগ।

এরপরই আসরে নামেন পাকিস্তানি অভিনেত্রী মেহবিশ হায়াত। তিনি তারেকের ওই টুইট পোস্টের জবাবে জানান, ভিডিওটি তাঁর অভিনয় করা 'লোড ওয়েডিং' চলচ্চিত্রের। সাদা রঙের পোশাকে পোলিও কর্মীর ভূমিকায় তিনিই অভিনয় করেছিলেন। সন্তানের রাগি মা-এর ভূমিকায় ছিলেন আরেক অভিনেত্রী। পোলিও টিকারকণ বিষয়ে সচেতনতা বাড়াতেই এই চলচ্চিত্রটি তৈরি করা হয়েছিল।

তারেককে ব্যঙ্গ করে তিনি বলেন, 'আমাদের অভিনয় এত বাস্তবসম্মত হয়েছিল জেনে আনন্দ পেলাম। তবে পরেরবার থেকে পোস্ট করার আগে ভিডিও-র উৎসটা যাচাই করে নেবেন'।

এই পোস্ট নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়েছেন তারেক ফাতাহ। এমনকী বাধ্য হয়ে তিনি পোস্টটি সরিয়েও দিয়েছেন। তবে তাঁর এই কীর্তি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। অনেকেই ভিডিওটি রিপোস্ট করেছেন। সেখান থেকেই তারেক-এর পোস্ট করা ভিডিওটি এখানে দেওয়া হল -.