আগামী ১২ নভেম্বর শিখ সম্প্রদায়ের ধর্মগুরু নানকের ৫৫০তম জন্মদিবস। তার তিনদিন আগে ৯ নভেম্বর পাকিস্তান ভারতের শিখ ধর্মাবলম্বীদের জন্য় পাকিস্তান কর্তারপুর করিডোর খুলে দিচ্ছে। আর সেই অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কে আমন্ত্রণ জানালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। একই সঙ্গে দৃষ্টিকটুভাবে তিনি বারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এড়িয়ে গেলেন।

বৃহস্পতিবার মনমোহনকে আমন্ত্রণ জানানোর খবর পাকিস্তানের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকেই জানানো হয়। আগেই অবশ্য পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ইঙ্গিত দিয়েছিলেন প্রাক্তন ভারতীয় প্রধানমন্ত্রীকে তাঁরা আমন্ত্রণ জানাতে পারেন। এদিন পাক বিদজেশ মন্ত্রক আরও বলেছে, ইমরান খান যেমন কথা দিয়েছিলেন, সেই মতো একেবারে নির্দিষ্ট সময়েই কর্তারপুর করিডোর খুলে দেওয়া হবে।  

পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং অবশ্য রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কে এই ঐতিহাসিক মুহূর্তে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

পঞ্জাবের মুখ্যমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করেছেন মনমোহন। তবে, ইমরান খানের আমন্ত্রণপত্র এখনও ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী পাননি বলে জানিয়েছে তাঁর অফিস। তবে সেই চিঠি হাতে এলেও মনমোহন পাকিস্তানে যাবেন না বলেই মনে করা হচ্ছে।