Asianet News BanglaAsianet News Bangla

করাচির বন্দর এলাকায় 'রহস্যময়' গ্যাস আতঙ্ক, ঘটনাস্থলেই মৃত ৫, আহত ডজনখানেক

পাকিস্তানের করাচি-তে 'রহস্যজনক গ্যাস' লিক করে আতঙ্ক ছড়িয়েছে।

কমপক্ষে পাঁচ জনের মৃত্যু হয়েছে, আহত আরও ২৫ জন।

কোথা থেকে এই গ্যাস লিক করল এবং তার প্রকৃতি নিয়ে ধন্দ রয়েছে।

তেজষ্ক্রিয় পদার্থেও থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

 

Poisonous gas kills five, faints dozens in Karachi
Author
Kolkata, First Published Feb 17, 2020, 11:41 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তানের করাচি শহরের কেমারি বন্দর এলাকায় 'রহস্যজনক গ্যাস' লিক করে কমপক্ষে পাঁচ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে অন্তত ২৫ জন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন ভুক্তভোগীরা 'গুরুতর শ্বাসকষ্টজনিত সমস্যা'-য় ভুগছেন। তাদের করাচি-র ক্লিফটন অঞ্চলে একটি নিকটবর্তী বেসরকারী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তারা ভাইরাস আক্রান্ত হতে পারেন আশঙ্কায় সমস্ত রোগীকেই ওই হাসপাতালের একটি ওয়ার্ডে বিচ্ছিন্নভাবে রাখা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

তবে কীভাবে তারা ওই গ্যাসের প্রভাবে এলেন, এবং ওই গ্যাসটি কী জাতীয় তাই নিয়ে ব্যাপক ধন্দ তৈরি হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, করাচি বন্দরে দাঁড়িয়ে থাকা একটি জাহাজ থেকেই এই গ্যাস লিক করেছে। তবে পুলিশ এবং করাচি পোর্ট ট্রাস্ট এই দাবি অস্বীকার করেছে।

করাচি পুলিশের এক বড় কর্তা জানিয়েছেন, কোনও জাহাজ বা ভেসেলে থাকা কোনও রাসায়নিক থেকে এই গ্যাস নির্গত হয়েছে তার স্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে। করাচি পোর্ট ট্রাস্টের মুখপাত্রও দাবি করেছেন আক্রান্তদের স্বাস্থ্যের অবনতি ঘটেছে করাচির রাস্তায়। বন্দরে নোঙর করা কোনও জাহাজ থেকে নির্গত গ্যাসে তাদের ওই পরিণতি হয়েছে তার কোনও প্রমাণ নেই।

গ্যাসটি কী প্রকৃতির তাই নিয়েও ধন্দ রয়েছে। অনেকেই বলছেন এই গ্যাসে বেশ কিছু বিষাক্ত রাসায়নিক উপস্থিত ছিল। আবার কারও কারও বক্তব্য ওই গ্যাসীয় বস্তুতে অজানা ভাইরাসও লুকিয়ে থাকতে পারে। কেউ কেউ তেজষ্ক্রিয় পদার্থের উপস্থিতির আশঙ্কাও করছেন।

 

Follow Us:
Download App:
  • android
  • ios