Asianet News Bangla

"পুরুষরা রোবট নয়, মহিলাদের স্বল্প পোশাক তাদের মনে প্রভাব ফেলে", ধর্ষণ নিয়ে মন্তব্য ইমরানের

  • ফের বিতর্কিত মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান
  • পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের জন্য দায়ি মহিলাদের পোশাক
  • মহিলাদের পোশাক পুরুষদের মনে প্রভাব ফেলে, বললেন ইমরান
  • ইমরানের মন্তব্যের সমালোচনায় সরব অনেকেই
Women wearing few clothes impact men unless robots says Pak PM on rising sexual violence bmm
Author
Kolkata, First Published Jun 21, 2021, 5:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের জন্য মহিলাদের স্বল্প পোশাককে দায়ি করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই মন্তব্যের জেরে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়েছেন তিনি। তাঁর এই মন্তব্যকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন নেটিজেনদের একাংশ।

আরও পড়ুন- হানকে বলা যাবে না 'গুপ্তচর', ভিয়েনা কনভেনশন মেনে চলতে হবে, সাফ জানাল চিন

একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দিচ্ছিলেন ইমরান। চ্যানেলটি ওই সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার করছিল। ইমরানকে প্রশ্ন করা হয়েছিল, পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণ এবং যৌন হেনস্তার ঘটনা নিয়ন্ত্রণ করতে তাঁর সরকার কী কী পদক্ষেপ করেছে। তার জবাবে ইমরান বলেন, "কামনা বা বাসনা সংবরণ করার জন্যই পর্দা প্রথার প্রচলন হয়েছে। তবে এই সংবরণের জন্য যে ইচ্ছাশক্তি দরকার, তা সবার নেই।" তিনি আরও বলেন, "মহিলারা যদি স্বল্প পোশাক পরেন তাহলে পুরুষদের উপর তার প্রভাব পড়তে বাধ্য। যদি না তিনি রোবট হন। এটা খুব সাধারণ একটা বিষয়।"

আরও পড়ুন-ইরানের রাজনৈতিক নির্বাচন আর আন্তর্জাতিক রাজনীতিতে তার প্রভাব

ইমরানের এই মন্তব্য প্রকাশ্যে আসতেই তা নিয়ে সরব হন নেটিজেনদের একাংশ। একজন ইউজার লেখেন, "এই মন্তব্যের জন্য ইমরানকে ক্ষমা চাইতে হবে। উনি মহিলাদের অপছন্দ করেন।"

ইন্টারন্যাশনাল কমিশন অফ জুরিস্টের আইনি উপদেষ্টা রীমা ওমার টুইট করে  ইমরানের প্রতি ক্ষোভ উগরে দিয়েছেন। তিনি লেখেন, "প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্যে হতাশ। তিনি বলেছেন, পুরুষরা "রোবট" নয়। তাই তারা যদি স্বল্প পোশাকে মহিলাদের দেখে তাহলে তারা ঠিক থাকতে পারে না, আর কয়েকজন ধর্ষণ করে।"

আরও পড়ুন- আজ বছরের বৃহত্তম দিন, রইল অজানা বেশ কিছু তথ্য
   
তবে এটাই প্রথমবার নয়, এর আগেই পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে অশালীনতাকে দায়ী করেছিলেন ইমরান। এপ্রিলে ইমরানের সেই মন্তব্যের প্রতিবাদে লিখিতভাবে তাঁর ক্ষমা প্রার্থনা করেছিল পাক নাগরিকরদের একটি অংশ। তবে সম্প্রতি এই সাক্ষাৎকারে তাঁর মন্তব্য বিতর্ক আরও বাড়িয়ে দিয়েছে। বিরোধী দলের নেতা-সহ সাংবাদিক ও দেশের নাগরিকরাও তাঁর সমালোচনায় সরব হয়েছেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios