বুকের দুধ খেয়ে শিশুর পেট ভরছে কিনা বুঝবেন কী করে, এই লক্ষ্মণগুলো মাথায় রাখুন মায়েরা

| Oct 05 2022, 06:48 AM IST

বুকের দুধ খেয়ে শিশুর পেট ভরছে কিনা বুঝবেন কী করে, এই লক্ষ্মণগুলো মাথায় রাখুন মায়েরা

সংক্ষিপ্ত

মায়ের দুধ হজমযোগ্য এবং পেটের গোলমাল হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু জানেন কি নবজাতককে দুধ খাওয়ানোর সময় যে কোনো মা কীভাবে জানেন যে তার শিশুর পেট ভরেছে কি না।

নবজাতক শিশু সঠিক বিকাশ ও পুষ্টির জন্য তার মায়ের দুধের উপর নির্ভরশীল। মায়ের দুধে শিশুর বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ছয় মাস বয়স পর্যন্ত শিশুদের একচেটিয়াভাবে বুকের দুধ খাওয়ানো উচিত। মায়ের দুধ হজমযোগ্য এবং পেটের গোলমাল হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু জানেন কি নবজাতককে দুধ খাওয়ানোর সময় যে কোনো মা কীভাবে জানেন যে তার শিশুর পেট ভরেছে কি না। চলুন জেনে নেওয়া যাক-

খিটখিটে ভাব: শিশুর ক্ষুধার্ত থাকলে আপনি তার মধ্যে বিরক্তি দেখতে পাবেন। এ ছাড়া শিশুর ডায়াপার কম ভিজে গেলেও শিশুর সঠিকভাবে দুধ না খাওয়ার লক্ষণ হতে পারে।

Subscribe to get breaking news alerts

অলস শিশু: দুধ পান করার পর যদি শিশুর পেট ভরে যায়, তাহলে সে আপনার কাছে সক্রিয় দেখাবে। কিন্তু শিশু কম খেলছে বা চুপচাপ শুয়ে আছে, তা হলে বুঝতে হবে তার পেট ভরেনি।

শুষ্ক মুখ: শিশুর চোখ ও মুখে যদি শুষ্কতা দেখা যায়, তাহলে তা জলশূন্যতার লক্ষণ। এর মানে হল শিশু পর্যাপ্ত দুধ খাচ্ছে না। এ ছাড়া শিশুর প্রস্রাবের রং যদি বেশি হলুদ হয়, তাহলে এমনও হতে পারে যে শিশু পর্যাপ্ত পরিমাণে দুধ পাচ্ছে না।

ওজন বৃদ্ধি: শিশুর ওজন বাড়তে থাকলে এবং সঠিকভাবে গড়ে উঠতে থাকলে চিন্তার কিছু নেই। এর মানে শিশুর পেট ভরে যাচ্ছে এবং সে পর্যাপ্ত দুধ খাচ্ছে।

কণ্ঠস্বরে চিনুন: বুকের দুধ খাওয়ানোর সময় মা যদি শিশুর দুধে চুমুক খাওয়ার শব্দ শুনতে পান, তাহলে বুঝবেন সন্তান দুধ পান করছেন। সেই সঙ্গে শিশুর দুধ পান করার পর মা তার বুকে হালকা ভাব অনুভব করবেন।

null