Chanakya Niti: শত্রু যদি আপনার চেয়ে শক্তিশালী হয় তবে চাণক্যের এই পদ্ধতিগুলি অবলম্বন করে তাদের পরাজিত করুন

| Jan 24 2023, 12:02 AM IST

Chanakya-Niti--Best-Friend-Wealth-Enemy--3
Chanakya Niti: শত্রু যদি আপনার চেয়ে শক্তিশালী হয় তবে চাণক্যের এই পদ্ধতিগুলি অবলম্বন করে তাদের পরাজিত করুন
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

আপনি যদি আপনার শত্রুদের কূটকৌশলে বিচলিত হন কিন্তু তাদের পরাজিত করতে অক্ষম হন, তবে আপনারও চাণক্যের এই কথাগুলি আপনার জীবনে গ্রহণ করা উচিত এবং আপনার শত্রুদের এক লহমায় পরাজিত করা উচিত।

আচার্য চাণক্য ছিলেন একজন মহান কূটনীতিবিদ, অর্থনীতিবিদ এবং রাজনীতিবিদ। তার নীতির জোরে তিনি একজন সাধারণ শিশু চন্দ্রগুপ্তকে সম্রাট বানিয়েছিলেন। তার দেওয়া নীতি আজও অনেকেই মেনে চলেন। আচার্য চাণক্য নীতিশাস্ত্রে প্রায় প্রতিটি ক্ষেত্রের সাথে সম্পর্কিত বিষয়গুলি উল্লেখ করেছেন। এই নীতিগুলি অনুসরণ করে একজন ব্যক্তি তার জীবনকে সফল করতে পারে। আচার্য নীতিশাস্ত্রে পরিবার, সম্পর্ক, অর্থ, ব্যবসা এবং চাকরি সংক্রান্ত অনেক বিষয় ব্যাখ্যা করেছেন।

চাণক্য ছিলেন মৌর্য সাম্রাজ্যের সবচেয়ে জ্ঞানী পণ্ডিত। মানুষ আজও তার দেওয়া নীতি অনুসরণ করে। চাণক্য নীতি আজও আমাদের জীবনে প্রযোজ্য হতে পারে। সেই কারণেই আজ আমরা আপনাকে চাণক্যের কিছু নীতির কথা বলব। আপনি যদি আপনার শত্রুদের কূটকৌশলে বিচলিত হন কিন্তু তাদের পরাজিত করতে অক্ষম হন, তবে আপনারও চাণক্যের এই কথাগুলি আপনার জীবনে গ্রহণ করা উচিত এবং আপনার শত্রুদের এক লহমায় পরাজিত করা উচিত।

Subscribe to get breaking news alerts

শত্রুর অস্ত্র খুঁজে বের করুন

চাণক্যের নীতি মেনে চললে সবার আগে শত্রুর অস্ত্র খুঁজে বের করুন। শত্রুর অস্ত্র আপনার সবচেয়ে বড় অস্ত্র হতে পারে। অর্থাৎ শত্রুর ভালো-মন্দ উভয় বিষয়েই আপনি জানতে পারবেন। এটি জানার পর, আপনি তাকে উত্তেজিত করার চেষ্টা করতে পারেন যাতে তিনি তার মেজাজ হারিয়ে ফেলেন এবং রাগান্বিত হন এবং তার বিবেক হারান। আপনি ঠিক সেখানে শত্রুর সাথে অর্ধেক যুদ্ধ জিতেছেন।

শত্রুকে কখনই আহত করে ছাড়বেন না

চাণক্য নীতিতে লেখা আছে যে কোনো সময় সাপ ও শত্রুকে আহত করে রেখে যাওয়া মারাত্মক হতে পারে। যদি রোগের সম্পূর্ণ চিকিৎসা না করা হয়, তবে তা আপনার জীবনকে ধ্বংস করার জন্য যথেষ্ট। একইভাবে, আপনি যদি শত্রুকে আহত করে রেখে যান, তারা আপনাকে ধ্বংস বা হত্যা করার সুযোগ খুঁজবে। সুযোগ পেলেই তারা দ্রুত আপনাকে আক্রমণ করবে।

আপনার গোপন কথা কাউকে বলবেন না

চাণক্য নীতি অনুসারে, খরার কারণে জমি যেভাবে অনুর্বর হয়ে যায়, সবাই সেই রাজ্য ছেড়ে সবুজ রাজ্যে চলে যায় যাতে জীবন রক্ষা করা যায়। একইভাবে, কারও সমস্ত গোপন কথা বলা উচিত নয়। এ ছাড়া শত্রুকে পরাজিত করতে কূটনীতিও ব্যবহার করা যেতে পারে।

আচার্য চাণক্য যিনি কৌটিল্য ও বিষ্ণুগুপ্ত নামেও পরিচিত। চাণক্য ইশার ৩৫০ বছর আগে জন্মগ্রহণ করেছিলেন। তিনি অর্থশাস্ত্র এবং নীতিশাস্ত্র রচনা করেছিলেন যা "চাণক্য নীতি" নামেও পরিচিত। যদিও চাণক্যের লেখা কথাগুলি অনেক পুরনো, কিন্তু তাঁর দেওয়া বক্তব্য আজও যথার্থ ও সঠিক বলে প্রমাণিত হয়।