৩২ বছর বয়সে পেশাদার টেনিস জীবন থেকে অবসর নিলেন মারিয়া শারাপোভা। প্রায় দু দশক ধরে টেনিস খেলেছেন তিনি। এই সময় তিনি ৫ বার গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। একসময় পেশাদার টেনিসে ১ নম্বর র‍্যাঙ্কও দখল করেছিলেন। কিন্তু দীর্ঘদিন ধরে কাঁধের চোটের সমস্যায় ভুগছিলেন তিনি। সেই চোটটি থেকেও কখনই তিনি বেরিয়ে আসতে পারেননি পুরোপুরি। ফলে একপ্রকার বাধ্য হয়েই শেষপর্যন্ত তাকে চরম সিদ্ধান্তটি নিতে হল। চলতি মরশুমে মাত্র দুটি ম্যাচ খেলেছিলেন। দুটিতেই হেরেছেন তিনি। 

মাত্র ১৭ বছর বয়সে পেশাদার টেনিসে পদার্পন। এরপর ২০০৪ সালে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম হিসাবে উইম্বলডন জেতেন তিনি। এরপর কেরিয়ারে ২ বার ফরাসী ওপেন এবং একবার করে ইউ.এস.ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন তিনি। ২০১৬ তে ডোপ টেস্টে ব্যার্থ হয়ে ১৫ মাসের জন্য নির্বাসিত হয়েছিলেন তিনি। এবং সেই নির্বাসনের পর মাত্র একবারও কোন মেজর টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন তিনি। 

দুর্ভাগ্যর ব্যাপার বেশিদিন টেনিস জগতের স্পটলাইটে থাকতে পারেননি তিনি। কখনো ফিটনেস জনিত কারণে। কখনো কোর্টের চেয়ে কোর্টের বাইরে নানা জগতে বেশি মনোসংযোগ করতে গিয়ে ধীরে ধীরে টেনিসের মুলস্রোতের থেকে হারিয়ে যান তিনি। তবু ক্রীড়াজগৎ মনে রাখবে রুশ সুন্দরীকে। খেলার দিক থেকে তার সমসাময়িক সেরেনা উইলিয়ামস তার থেকে কয়েক যোজন এগিয়ে তা একবাক্যে স্বীকার করবেন সকলে। কিন্তু তার জনপ্রিয়তার সামনে কোনোদিন মাশার জনপ্রিয়তায় ভাঁটা পড়েনি।