Asianet News BanglaAsianet News Bangla

Asian Champions Trophy: জাপানের কাছে হেরে স্বপ্নভঙ্গ ভারতীয় হকি দলের

হকি (Hockey) এশিয়ান চ্যাম্পিয়নশ ট্রফিতে (Asian Champions Trophy 2021) সেমি ফাইনালে থামল ভারতীয় দলের (Indian Team) স্বপ্নের দৌড়। জাপানের (Japan) কাছে হার ৫-৩ গোলে।

Asian Champions Trophy 2021, Indian Hockey Team lost semi final against Japan by 5-3 goals spb
Author
Kolkata, First Published Dec 21, 2021, 9:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) পর এবার এশিয়ান হকি চ্যাম্পিয়নশিপের (Asian Champions Trophy) সেমি ফাইনালে স্বপ্ন ভঙ্গ হল ভারতীয় হকি দলের দলের (Indian Hockey Team)। প্রতিযোগিতার প্রথম থেকে যে অপ্রতিরোধ্য গতিতে ছুটছিল হরমনপ্রীত সিংরা সেই দৌড় থমকে গেল শেষ চারের লড়াইয়ে এসে। জাপানের (Japan)কাছে হেরে বিদায় নিল মেন ইন ব্লুরা। কিন্তু আশ্চর্যের বিষয় হল এই জাপানের বিরুদ্ধেই গ্রুপ পর্বের শেষ ম্য়াচে ৬-০ ব্যবধানে জয় পেয়েছিল ভারতীয় হকি দল। সেই ম্যাচে জাপানকে প্রতি বিভাগেই বিধ্বস্ত করেছিল হরমনপ্রীত সিং, দিলপ্রীত সিং, জার্মানপ্রীত সিং, সুমিত ও শামসের সিংরা। কিন্তু সেমি  ফাইনালে এসে সেই জাপানের বিরদ্ধেই ৫-৩ গোলে হারতে হল টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ীদের। ফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হওয়ায় হতাশ ভারতীয় হকি দল। 

গ্রুপের শীর্ষ দল হিসেবে যোগ্যতাঅর্জন করেন হরমনপ্রীতরা। চার নম্বরে ছিল জাপান। গ্রুপের ম্য়াচে জাপানকে বিধ্বস্ত করার পর সেমি ফাইনালে সেই দলের বিরদ্ধেই যে কোনও লড়াই দিতে পারবে না ভারতীয় দল তা স্বপ্নেও কল্পনা করতে পারেনি সমর্থকরা। ম্য়াচের প্রথম থেকেই জাপানের আক্রমণের সামনে বিধ্বস্ত দেখায় ভারতীয় দলকে। ম্যাচের প্রথমার্ধের ২ গোল হজম করতে হয় ভারতীয় দলকে।  প্রথমার্ধে ভারত একেবারে জঘন্য খেলে। জাপানের একের পর আক্রমণে তাসের ঘরের মত ভেঙে পড়ে জাপানের ডিফেন্স। ম্যাচের তৃতীয় কোয়ার্টার শেষে ভারত ১-৫ গোলে পিছিয়ে ছিল। শেষ কোয়ার্টারে ভারত দুটো গোল করলেও ঘুরে দাঁড়াতে পারেনি। শেষ পর্যব্ত ৫-৩ গোলে হারতে হয় ভারতীয় হকি দলকে। গ্রুপ পর্বে ৬-০ গোলে জাপানের বিরদ্ধে জয়ের ফলে আত্মতুষ্টির কারণেই এই হার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

 

 

অপর সেমি ফাইনালে পাকিস্তানকে হারিয়েছে দক্ষিণ কোরিয়া। দ্বিতীয় সেমি ফাইনালে হাড্ডাহাড্ডি ম্যাচে পাকিস্তান ৬-৫ গোলে হারায় দক্ষিণ কোরিয়া। ফলে ফাইনালে মুখোমুখি হবে জাপান ও দক্ষিণ কোরিয়া।  অপরদিকে সেমি ফাইনালে হেরে যাওয়া দুই দল ভারত ও  পাকিস্তান খেলবে ব্রোঞ্জ মেডেল জয়ের জন্য। এই পাকিস্তান দলকেই গ্রুপ পর্বের খেলায় ৩-১ গোলে হারিয়েছিল ভারতীয় হকি দল। ফলে চিরপ্রতীদ্বন্দ্বী দলকে দ্বিতীয়বার হারিয়ে ব্রোঞ্জ জয়ই পাখির চোখ হরমনপ্রীত সিংদের। টোকিও অলিম্পিকের পর এবার এশিয়ান হকি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জয় হাতছানি ভারতীয় দলের সামনে। 

 

 

প্রসঙ্গত,  এশিয়ান হকি চ্যম্পিয়নশিপে প্রথম থেকেই ছন্দে পাওয়া গিয়েছে ভারতীয় হকি দলকে। যদিও প্রথম ম্যাচে তারা জয় পায়নি। শক্তিশালী  রিপাবলিক অফ কোরিয়ার বিরুদ্ধে ২-২ গোলে ড্র দিয়ে অভিযান শুরু করে ভারতীয় দল। দ্বিতীয় ম্যাচের ভারতেরে ঝড়ের সামনে নাস্তানাবুদ হয় বাংলাদেশ। ৯-০ গোলে ম্যাচ জেতে হরমনপ্রীত সিংরা। তৃতীয় ম্যাচে চিরপ্রতীদ্বন্দদ্বী পাকিস্তানের বিরুদ্ধে ৩-১ গোলে জয় পায় ভারতীয় হকি দল। তখনই সেমি ফাইনালের টিকিট পাকা করে ফেলেছিল ভারতীয় দল। গ্রুপ পর্বের শেষ ম্য়াচে জাপানকে ৬-০ গোলে হারানের পর সেই জাপানের বিরুদ্ধেই সেমিতে থমকে গেল ভারতীয় দলের স্বপ্নের দৌড়।

Follow Us:
Download App:
  • android
  • ios