অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নির্বাচক কমিটির সদস্য হিসাবে এবার দেখা যাবে জর্জ বেলিকে। কোচ জাস্টিন ল্যাঙ্গার ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ট্রেভর হনসের পাশাপাশি এবার সিলেকশন কমিটিতে এলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক জর্জ বেলি। প্রাক্তন এই অজি অধিনায়ক এবছর পা দিয়েছেন ৩৭ বছরে। সেই সঙ্গে এখনও পর্যন্ত ক্রিকেট খেলেন তিনি। হবার্ট হ্যারিকেনের হয়ে বিগ ব্যাশ ও তাসমানিয়ায়ও একটি লিগে খেলেন এই ক্রিকেটার। তবে সেই সঙ্গে এবার বাড়তি দায়িত্বে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফ থেকে তাঁকে নির্বাচক হিসাবে বেছে নেওয়া হয়েছে।

আরও পড়ুন, নিউজিল্যান্ডের মাটিতে বর্ণবৈষম্যের শিকার হলেন ব্রিটিশ পেসার জোফরা আর্চার

জাতীয় দলের নির্বাচক হয়েই এবার থেকে কাজ করতে দেখা যাবে জর্জকে। অস্ট্রেলিয়ার একটি দৈনিকে প্রকাশনায় এমনটাই লেখা হয়েছে সোমবার। সেই জায়গায় দাঁড়িয়ে এই প্রথম নয় এর আগে ক্রিকেট খেলতে খেলতে নির্বাচকের ভূমিকা পালন করেছেন অন্যান্য ক্রিকেটাররা। এবার সেই সঙ্গে ক্লাব ক্রিকেট ও ফ্রাঞ্চাইজি লিগে খেলার পাশাপাশি প্রধান নির্বাচকের ভূমিকা পালন করবেন জর্জ। পাঁচটি টেস্ট, ৯০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও ৩০টি টি২০ আন্তর্জাতিক ম্যাচ অস্ট্রেলিয়া দলে খেলেছেন বেলি। এবার তাঁকেই দেখা যাবে নির্বাচকের ভূমিকায়। এই বিষয় নিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রধান বেন অলিভার বলেন, আমাদের এই পোস্টের জন্য অনেকেই আবেদন পত্র জমা করেছিলেন। তবে আমরা একজনকেই বেছে নিতে পেরেছি। মোট তিন জন থাকবেন এই প্যানেলে। তাঁদের কাঁধেই থাকবে সব রকমের দায়িত্ব।

আরও পড়ুন, বদল করা হোক জাতীয় দল নির্বাচক কমিটি, সৌরভের কাছে আর্জি হরভজনের

অস্ট্রেলিয়ার পাশাপাশি ভারতীয় ক্রিকেট মহলেও নির্বাচকদের নয়া চুক্তি নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা। ইতিমধ্যেই বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে বর্তমান সিলেক্টরদের বিরুদ্ধে একটি আর্জি জানিয়েছেন হরভজন সিং। তবে কি ভারতেও করা হবে জাতীয় দলের নির্বাচক বদল। তবে সে সবের মাছে এবার অস্ট্রেলিয়া দল বদল করে ফেললো জাতীয় নির্বাচককে। এবার ল্যাঙ্গারদের সঙ্গে দায়িত্বে থাকবেন জর্জ বেলি।