Asianet News BanglaAsianet News Bangla

ট্রিপল জাম্পে নতুন ইতিহাস, সোনা ও রুপো দুই জিতল ভারত, পদক এল জ্যাভেলিন এবং রেস ওয়াকেও

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) নতন ইতিহাস তৈরি করলেন ভারতের দুই অ্যাথলিট এলধোস পল (Eldhose Paul)ও আবদুল্লা আবুবাকের (Abdulla Aboobacker)।  ট্রিপল জাম্পে সোনা ও রুপো জিতলেন দুজন।
 

Commonwealth Games 2022 India s eldhose paul abdulla aboobacker creaye history after wins gold and silver in Tripple Jump spb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 6:30 PM IST

কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারোত্তোলন ও কুস্তির পর এবার  অ্যাথলেটিক্সেও ভারতে ঝুলিতে আসছে একের পর এক পদক। এর আগে ই জাম্পে তেজস্বিন শঙ্কর ও লং জাম্পে এম শ্রীশঙ্কর পদক জিতেছেন। পাশাপাশি মহিলাদের ১০ হাজার মিটার রেস ওয়াকে পদক জিতেছেন প্রিয়ঙ্কা গোস্বামী। ৩০০০ মিটার স্টিপল চেজে দেশকে পদক দিয়েছেন অবিনাশ সাবলে। তবে অ্যাথলেটিক্সে সোনা অধরা ছিল। গেমসের দশম দিনে কিন্তু সেই আক্ষেপও মিটে গেল ভারতের। ট্রিপল জাম্পে একসঙ্গে সোনা ও রুপো এল  ভারতের ঘরে। সোনা জিতলেন এলধোস পল। রুপো পেলেন আবদুল্লা আবুবাকের।  এছাড়া আরও  দুটি পদক এসেছে। ১০ হাজার মিটার রেস ওয়াকে ব্রোঞ্জ পেলেন সন্দীপ কুমার। মহিলাদের জ্যাভলিনে ব্রোঞ্জ পেয়েছেন ভারতের অন্নু রানি।

এলধোস পল ও আবদুল্লা আবুবাকের নতুন ইতিহাস তৈরি করলেব ট্রিপল জাম্পে। এর আগে ট্রিপল জাম্পে ভারতের চারটি পদক থাকলেও একই ইভেন্টে সোনা ও রুপো দুই ভারতের ঝুলিতে এমন নজির ছিল না। ফলে রেকর্ড বুকে নাম তুলে ফেললেন ভারতের দুই তরুণ অ্যাথলিট। ট্রিপল জাম্পের ফাইনালে এলডস ১৭.০৩মিটারের লাফ দিয়ে প্রথম স্থান অর্জন করেছিলেন। একই সময়ে,ভারতের দ্বিতীয় অ্যাথলিট আবদুল্লাহ আবুবাকার মাত্র .০১ব্যবধানে দুই নম্বরে রয়েছেন। আবদুল্লাহ ১৭.০২ মিটার লাফ দিয়েছেন।ট্রিপল জাম্পে সোনা ও রুপো জিতল ভারত। ভারতের আর এক প্রতিযোগী প্রবীণ চিত্রাভেল প্রথম তিনের মধ্যেই ঘোরাফেরা করছিলেন। আবদুল্লা এসে তাঁকে টপকে যাওয়ায় তিনি চারে নেমে যান। ব্রোঞ্জ পেতে গেলে ১৬.৯২ মিটারের বেশি লাফ দেওয়ার দরকার ছিল। কিন্তু চিত্রাভেল ১৬.৮৯-এর বেশি লাফাতে পারেননি। ফলে আরেকটু হলেই পোডিয়াম জুড়ে শুধুই ভারতীয়রা থাকতেন। সোনা ও রুপো জয়ের পর তাদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধান্মন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

 

 

অন্যদিকে ভারতকে আরও দুটি ব্রোঞ্জ এনে দিয়েছেন সন্দীপ কুমার ও অন্নু রানি। সন্দীপ কুমার দশ হাজার মিটার রেস ওয়াকে অনেকক্ষণ দ্বিতীয় স্থানে ছিলেন সন্দীপ। শেষপর্যন্ত তৃতীয় হলেন সন্দীপ। এদিন ভারতীয় অ্যাথলিট ব্যক্তিগত সেরা করেছেন। রেস শেষ করতে তিনি সময় নিয়েছেন ৩৮:৪৯.২১ মিনিট। পাশাপাশি ৬০ মিটার জ্যাভেলিন ছুঁড়ে তৃতীয় হলেন ভারতের অন্নু রানি। ৬৪.২৭ মিটার ছুঁড়ে সোনা পেলেন ম্যাকেনজি লিটল। দ্বিতীয় স্থানেও অজি প্লেয়ার। এই প্রথমবার ভারত মেডেল পেল মহিলাদের জ্যাভেলিনে। সোনা, রুপো ও ব্রোঞ্জ জয়ের পর শুভেচ্ছার জোয়ারে ভাসথেন ভারতীয় অ্যাথলিটরা।

Follow Us:
Download App:
  • android
  • ios