Asianet News BanglaAsianet News Bangla

রুদ্ধশ্বাস শুট আউটে দুর্ভেদ্য সবিতা পুনিয়া, কমনওয়েলথে ব্রোঞ্জ ডজিতল ভারতীয় মহিলা হকি দল

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth Games 2022) -এ ব্রোঞ্জ জিতল ভারতীয় মহিলা দল (Indian Women Hockey team)। ব্রোঞ্জ মেডেল ম্যাচে নিউজিল্যান্ডকে শুট আউটে হারিয়ে পদক নিশ্চিৎ করল সবিতা পুনিয়ার দল। 

Commonwealth Games 2022 Indian Women Hockey team won bronze medal after beat New Zealand in Shootout spb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 3:30 PM IST

আম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণে হাতছাড়া হয়েছিল সোনা বা রুপো জ। কিন্তু ভারতীয় মহিলা হকি দল যে বার্মিংহ্যাম পারি  দিয়েছিল পদক জয়ের জন্য তা ব্রোঞ্জ মেডেল ম্য়াচ জিতে বুঝিয়ে দিলেন। রদ্ধশ্বাস শুট আউটে জিতে পদক নিশ্চিৎ করল ভারতের মেয়েরা। তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে ভারতীয় মহিলা হকি দল মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ডের। ম্য়াচে প্রথমে গোল করে এগিয়ে গেলেও খেলার শেষ মুহূর্তে গোল শোধ করে কিউইরা। নির্ধারিত সময়ে খেলার ফল দাঁড়ায় ১-১। শুট আউটে দুর্ভেদ্য হয়ে ওঠেন ভারত অধিনায়ক সবিতা পুনিয়া। চারটি সেভ করে ম্যাচ জেতালেন ও ব্রোঞ্জ জয় নিশ্চিৎ করলেন। টোকিও অলিম্পিকে চতুর্থ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। কমনওয়েলথে পদক জিতে আবেগের বাধ ভাঙে ভারতীয় মহিলা হকি দলের। শুট আউটের ফল ২-১।

এদিন ফাইনালে প্রথম থেকেই আত্মবিশ্বাসের সঙ্গে খেলছিল ভারতীয় মহিলা হকি দল। তবে রক্ষণ সামলে আক্রমমে যাচ্ছিল ভারত। ম্য়াচের প্রথম কোয়ার্টারে কোনও গোল আসেনি। ম্য়াচের দ্বিতীয় কোয়ার্টারে গোল করে ভারত। রিভার্স ফ্লিকে গোল করলেন সালিমা টেটে। ডি বক্সের মধ্যে জটলা থেকেই গোল করলেন সালিমা। রিভিউ করেছিল নিউ জিল্যান্ড, কিন্তু লাভ হয়নি।  ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ভারত। তৃতীয় কোয়ার্টারেও বেশ ভালো খেলে ভারত। কিছু সুযোগও তৈরি করে সবিতা পুনিয়ার দল।  কিন্তু গোলের মুখ খুলতে পারেনি। তৃতীয় কোয়ার্টারের শেষেও ১ গোলের লিড ধরে রাখে ভারত। ম্যাচের শেষ কোয়ার্টারের একেবারে শেষ মুহুর্তে গোল পায় নিউজিল্যান্ড। একেবারে ৪০ সেকেন্ড বাকি থাকতে পেনাল্টি কর্নার পায় কিউইরা। সেখানে বল ক্লিয়ার করতে গিয়ে ভুল করলেন ভারতীয়রা। পা দিয়ে বল আটকানোয় পেনাল্টি স্ট্রোক পায় নিউ জিল্যান্ড। সেখান থেকে গোল শোধ করে সমতায় ফেরে কিউইরা। 

 

 

এরপর পেনাল্টি শুটআউটে প্রথম শটে গোল করে নিউ জিল্যান্ড। ভারত তাদের প্রথম শট মিস করে।  দ্বিতীয় শট মিস করে কিউয়িরা। গোল করে সমতায় ফেরে ভারত। নিউ জিল্যান্ডের তৃতীয় শট গোল হয়নি। অন্যদিকে গোল করে এগিয়ে গেল ভারত। নিউজিল্যান্ডের তৃতীয় শটেও গোল হয়নি। অন্যদিকে গোল করে ব্যবধান বাড়ায় ভারত। চতুর্থ শটে ভারত ও নিউ জিল্যান্ড, কেউই গোল করতে পারেনি। পঞ্চম শটেও গোল করতে ব্যর্থ কিউইরা। পরপর চারটি সেভ করে ম্যাচ জয়ের নায়িকা হয়ে ওঠেন অধিনায়ক সবিতা পুনিয়া।

Follow Us:
Download App:
  • android
  • ios