Asianet News BanglaAsianet News Bangla

কমনওয়েলথ গেমস ২০২২ প্রথমবার ভারতের ঘরে এল সোনা, রেকর্ড গড়ে দেশের জন্য স্বর্ণপদক জয় মীরাবাই চানুর

২০২২ সালের কমনওয়েলথ গেমসে এটি ভারতের প্রথম স্বর্ণপদক। এই নিয়ে ভারতের হাতে এখন মোট ৩টি পদক। এই তিনটি পদকই এসেছে শুধু ভারোত্তোলনে। ৪৯ কেজি ওজনের ক্যাটাগরিতে চমক দেখিয়ে সোনা জিতেছেন মীরাবাই। এই বছর এটাই ভারতের প্রথম স্বর্ণপদক।

Commonwealth Games 2022 Mirabai Chanu wins first gold medal of CWG with a record BDD
Author
Kolkata, First Published Jul 31, 2022, 8:09 AM IST

কমনওয়েলথ গেমসে প্রথম সোনা পেল ভারত। টোকিও অলিম্পিকে ভারতের হয়ে রৌপ্য পদক জয়ী মীরাবাই চানু দেশের হয়ে প্রথম স্বর্ণপদক জিতেছেন। ৪৯ কেজি ওজনের ক্যাটাগরিতে চমক দেখিয়ে সোনা জিতেছেন মীরাবাই। এই বছর এটাই ভারতের প্রথম স্বর্ণপদক।

মীরাবাই চানুর সোনা জেতার রেকর্ড-
কমনওয়েলথ গেমসের ৪৯ কেজি ওজন বিভাগে একতরফাভাবে সোনা জিতেছেন মীরাবাই। অন্যান্য দেশের খেলোয়াড়রাও মীরাবাইয়ের আশেপাশে ছিলেন না। সেটা স্ন্যাচ হোক বা ক্লিন অ্যান্ড জার্ক। মীরাবাই অন্যান্য খেলোয়াড়দের চেয়ে অনেক এগিয়ে ছিলেন। মীরাবাই স্ন্যাচে ৮৮ কেজি তুললেন। একই সঙ্গে ক্লিন অ্যান্ড জার্কে মোট ১১৩ কেজি ওজন তুলেছেন তিনি। এভাবে তার মোট স্কোর হয় ২০১। শুধু তাই নয়, কমনওয়েলথ রেকর্ড করে এই সোনা জিতেছেন মীরাবাই।

কমনওয়েলথ গেমসে ভারতের প্রথম সোনা-
২০২২ সালের কমনওয়েলথ গেমসে এটি ভারতের প্রথম স্বর্ণপদক। এই নিয়ে ভারতের হাতে এখন মোট ৩টি পদক। এই তিনটি পদকই এসেছে শুধু ভারোত্তোলনে। মীরাবাইয়ের আগে, সংকেত মহাদেব রৌপ্য জিতেছিলেন এবং গুরুরাজ পূজারি ভারতের হয়ে ব্রোঞ্জ পদক জিতেছিলেন। মরিশাসের মেরি হানিত্রা রয়্যাল্যা রানিভোসোয়া মোট ১৭২ কেজি উত্তোলন করে চানুর পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন, যেখানে কানাডার হানা কামিনস্কি ১৭১ কেজি তুলে ব্রোঞ্জ জিতেছেন। চানু স্ন্যাচ বিভাগে কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপ এবং কমনওয়েলথ গেমসের রেকর্ড ভেঙেছেন। ক্লিন অ্যান্ড জার্ক এবং মোট ওজনেও নতুন রেকর্ড গড়েছেন তিনি।

প্রধানমন্ত্রী অভিনন্দন জানিয়েছেন
সোনা জেতার জন্য মীরাবাই চানুকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী এক টুইট বার্তায় বলেন, 'অসাধারণ মীরাবাই চানু আবারও ভারতকে গর্বিত করেছে! প্রত্যেক ভারতীয় খুশি যে তিনি বার্মিংহাম গেমসে স্বর্ণপদক জিতেছেন এবং একটি নতুন কমনওয়েলথ রেকর্ড গড়েছেন। তার সাফল্য অনেক ভারতীয়, বিশেষ করে উঠতি যুব ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করবে।

Follow Us:
Download App:
  • android
  • ios