বর্ষসেরা পুরুষ ক্রিকেটার সূর্যকুমার যাদব, উদীয়মান মহিলা রেণুকা সিং

| Jan 25 2023, 10:02 PM IST

suryakumar yadav

সংক্ষিপ্ত

আইসিসি-র বার্ষিক পুরস্কার ঘোষণা হচ্ছে একে একে। বর্ষসেরা দলে যেমন ভারতীয়রা আছেন তেমনই ব্যক্তিগত পুরস্কারও আসছে ভারতে।

আইসিসি বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সূর্যকুমার যাদব। গত বছর টি-২০ ফর্ম্যাটে অসামান্য পারফরম্যান্স দেখিয়েছেন সূর্যকুমার। তিনি ধারাবাহিকভাবে রান করে গিয়েছেন। একাধিক রেকর্ডও ভেঙে দিয়েছেন এই মিডল অর্ডার ব্যাটার। এই পারফরম্যান্সেরই স্বীকৃতি পেলেন তিনি। বর্ষসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে ছিলেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মহম্মদ রিজওয়ান, জিম্বাবোয়ের অলরাউন্ডার সিকন্দর রাজা, ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারান। তাঁদের টেক্কা দিলেন সূর্যকুমার। ৩২ বছরের এই ব্যাটার গত বছর টি-২০ ফর্ম্যাটে ১,১৬৪ রান করেন। দ্বিতীয় ব্যাটার হিসেবে এক বছরে টি-২০ ফর্ম্যাটে ১,০০০-এর বেশি রান করার নজির গড়েছেন সূর্যকুমার। তাঁর স্ট্রাইক রেট ১৮৭.৪৩। এই মারকুটে ব্যাটার গত বছর টি-২০ ফর্ম্যাটে ৬৮টি ওভার-বাউন্ডারি মেরেছেন। তিনি ২টি শতরান ও ৯টি অর্ধশতরান করেছেন। টি-২০ বিশ্বকাপেও অসাধারণ ফর্মে ছিলেন সূর্যকুমার। তিনি এই প্রতিযোগিতায় ৩ অর্ধশতরান করেন। গড় ছিল ৬০-এর কাছাকাছি তাঁর স্ট্রাইক রেট ছিল ১৮৯.৬৮। এই পারফরম্যান্সের ফলেই তিনি ৮৯০ রেটিং পয়েন্ট পেয়ে টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে।

এদিকে, বর্ষসেরা উদীয়মান মহিলা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের পেসার রেণুকা সিং। ২৬ বছর বয়সি এই পেসারের সঙ্গেই পুরস্কার পাওয়ার দৌড়ে ছিলেন অস্ট্রেলিয়ার ডার্সি ব্রাউন, ইংল্যান্ডের অ্যালিস ক্যাপসি ও ভারতেরই যস্তিকা ভাটিয়া। সবাইকে হারিয়ে পুরস্কার পেয়েছেন রেণুকা। গত বছর সীমিত ওভারের ফর্ম্যাটে ২৯ ম্যাচে ৪০ উইকেট নেন রেণুকা। ঝুলন গোস্বামী অবসর নেওয়ার পর ভারতীয় মহিলা দলে যে শূন্য়স্থান তৈরি হয়েছিল, তা পূরণ করে দিয়েছেন রেণুকা।

Subscribe to get breaking news alerts

গত বছর ওডিআই ফর্ম্যাটে ১৪.৮৮ গড়ে ১৮ উইকেট নিয়েছেন রেণুকা। এর মধ্যে ৮ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের বিরুদ্ধে এবং ৭ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। টি-২০ ফর্ম্যাটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্স দেখান এই পেসার। ৭ ম্যাচে তিনি নেন ৮ উইকেট। কমনওয়েলথ গেমস ও এশিয়া কাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখান রেণুকা। ১১ ম্যাচে ১৭ উইকেট নিয়ে নজর কেড়ে নেন তিনি। ভারতীয় দলের ভরসা হয়ে উঠেছেন এই পেসার। উইকেটের ২ দিকেই বল স্যুইং করাতে পারেন তিনি। ভবিষ্যতে তিনি আরও ভালো পারফরম্যান্স দেখাবেন বলে আশা করছে টিম ম্যানেজমেন্ট।

গত বছর বর্ষসেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হওয়া স্মৃতি মন্ধানা অবশ্য এবার আর এই পুরস্কার পাননি। এবার বর্ষসেরা মহিলা ক্রিকেটার হলেন অস্ট্রেলিয়ার তাহিলা ম্যাকগ্র্যাথ।

আরও পড়ুন-

মহিলাদের প্রিমিয়ার লিগের ৫ দলের মালিকানা বাবদ ৪,৬৬৯.৯৯ কোটি টাকা পেল বিসিসিআই

র‍্যাঙ্কিং না, ম্যাচ জেতাই আসল, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে বার্তা রোহিতের

এখনও ইনস্টাগ্রামে শুবমান গিলের বোনকে ফলো করেন সচিনের মেয়ে সারা তেন্ডুলকর!