বর্ষসেরা টেস্ট দলে একমাত্র ভারতীয় ঋষভ পন্থ, ওডিআই-তে শ্রেয়াস, সিরাজ

| Jan 24 2023, 07:40 PM IST

India vs England 2022 Rishabh Pant scored Century and set multiple records at Edgbaston test spb

সংক্ষিপ্ত

বর্ষসেরা টেস্ট, ওডিআই দল ঘোষণা করল আইসিসি। ভারতীয়দের মধ্যে এই দলে আছেন ঋষভ পন্থ, শ্রেয়াস আইয়ার ও মহম্মদ সিরাজ।

বর্ষসেরা টেস্ট দলে ভারতীয়দের মধ্যে জায়গা পেলেন একমাত্র ঋষভ পন্থ। এই উইকেটকিপার-ব্যাটার গত বছর টেস্টে অসাধারণ ফর্মে ছিলেন। ১২ ইনিংসে তিনি করেন ৬৮০ রান। তাঁর গড় ৬১.৮১। এই বাঁ হাতি ব্যাটারের স্ট্রাইক রেট ৯০.৯০। তিনি ২টি শতরান ও ৪টি অর্ধশতরান করেন। গত বছর টেস্টে ২১টি ওভার-বাউন্ডারি মারেন ঋষভ। কিপার হিসেবেও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন ঋষভ। তিনি ২৩টি ক্যাচ নিয়েছেন এবং ৬টি স্টাম্পিং করেছেন। এই পারফরম্যান্সেরই স্বীকৃতি পেলেন ঋষভ। এই দলের বাকি সদস্যরা হলেন বেন স্টোকস, উসমান খাজা, ক্রেগ ব্রেথওয়েট, মার্নাস লাবুশেন, বাবর আজম, জনি বেয়ারস্টো, প্যাট কামিন্স, কাগিসো বারাদা, নাথান লিয়ন ও জেমস অ্যান্ডারসন। অধিনায়ক নির্বাচিত হয়েছেন স্টোকস। তাঁর নেতৃত্বে টেস্টে আক্রমণাত্মক ক্রিকেট খেলছে ইংল্যান্ড। পাকিস্তান সফরে টেস্ট সিরিজ জিতেছেন স্টোকসরা। সেই কারণেই বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন স্টোকস। তাঁর সতীর্থ বেয়ারস্টো, অ্য়ান্ডারসনও বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন।

বর্ষসেরা টেস্ট দলে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে জায়গা পেয়েছেন ৪ জন। অধিনায়ক কামিন্স, ব্যাটার খাজা, লাবুশেন ও স্পিনার লায়ন আছেন বর্ষসেরা দলে। দক্ষিণ আফ্রিকা থেকে বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন শুধু রাবাদা। ওয়েস্ট ইন্ডিজ থেকে আছেন একমাত্র ব্রেথওয়েট এবং পাকিস্তান থেকে বর্ষসেরা দলে জায়গা পেয়েছেন শুধু অধিনায়ক বাবর।

Subscribe to get breaking news alerts

বর্ষসেরা ওডিআই দলে ভারতীয়দের মধ্যে জায়গা পেয়েছেন মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার ও পেসার মহম্মদ সিরাজ। গত বছর ওডিআই ফর্ম্যাটে অসাধারণ ফর্মে ছিলেন শ্রেয়াস। ১৭ ম্যাচ খেলে তিনি করেন ৭২৪ রান। তাঁর ব্যাটিং গড় ৫৫.৬৯ এবং স্ট্রাইক রেট ৯১.৫২। ১টি শতরান ও ৬টি অর্ধশতরান করেন এই ব্যাটার। চোটের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজে খেলতে না পারলেও, কোনও অঘটন ছাড়া এ বছরের অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলে থাকবেন শ্রেয়াস।

সম্প্রতি সীমিত ওভারের ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন সিরাজ। অভিজ্ঞ পেসার জসপ্রীত বুমরা চোটের জন্য খেলতে না পারায় তাঁর বদলে দলে সুযোগ পাচ্ছেন সিরাজ। তিন ১৫টি ওডিআই ম্যাচ খেলে ২৪টি উইকেট নিয়েছেন। তাঁর ইকনমি রেট ৪.৬২ এবং গড় ২৩.৫০।

বর্ষসেরা ওডিআই দলে আছেন- বাবর আজম (অধিনায়ক), ট্রেভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটকিপার), সিকন্দর রাজা, মেহিদি হাসান মিরাজ, আলজারি জোশেফ, মহম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জাম্পা।

আরও পড়ুন-

মহিলাদের বর্ষসেরা ওডিআই দলে স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কউর, রেণুকা সিং

বর্ষসেরা পুরুষ ও মহিলা টি-২০ দল ঘোষণা আইসিসি-র, আছেন বাংলার রিচা ঘোষ

পরিবারের সদস্যদের উপস্থিতিতে প্রথা মেনে বিয়ে হয়ে গেল কে এল রাহুল-আথিয়া শেট্টির

 
Read more Articles on