Asianet News BanglaAsianet News Bangla

এক বছরের মধ্যে তিন বার, কার্লসেনকে হারিয়ে ফের চমক দিলেন আর প্রজ্ঞানন্দ

ফের দাবায় নজির গড়লেন আর প্রজ্ঞানন্দ ( R Praggnanandhaa)। এই বছরে এই নিয়ে তৃতীযবার ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনকে (Magnus Carlsen) হারালেন ভারতীয় ক্ষুদে গ্র্যান্ডমাস্টার। 

crypto cup 2022 R Praggnanandhaa 3rd time beat Magnus Carlsen in this year spb
Author
First Published Aug 22, 2022, 6:44 PM IST

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রথমবার   ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ও বিশ্বের এক নম্বর দাবারুকে হারিয়ে দেশ তথা গোটা বিশ্বকে অবাক করেছিলেন ভারতের ক্ষুদে গ্র্যান্ড মাস্টার আর প্রজ্ঞানন্দ।  তারপর মে মাসে ফের একই কাজ করে দেখা। কিন্তু তিন মাসের মধ্যে যে ফের একবার কার্লসেনকে হারাবেন তা অনেকেই কল্পনা করতে পারেননি।  কিন্তু সেই কাজটাই করে দেখালেন প্রজ্ঞানন্দ। মায়ামিতে ক্রিপটো কাপে শেষ রাউন্ডে কার্লসেনকে হারালেন প্রজ্ঞানন্দ। যদিও ভারতীয় গ্র্যান্ড মাস্টারের কাছে হারলেও প্রতিযগিতার চ্যাম্পিয়ন হলেন কার্লসেন। 

প্রতিযোগািতর শুরুটা খুব একটা ভালো না হলেও শেষের ভালো খেললেও পয়েন্টের বিচারে চ্যাম্পিয়ন হতে পারেননি প্রজ্ঞানন্দ। তাও মাত্র এক পয়েন্টের ব্যবধান। শেষ দিকে পর পর তিনটি গেম জিতলেও পয়েন্টের বিচারে দ্বিতীয় হন প্রজ্ঞা। প্রজ্ঞার পয়েন্ট ১৫। অন্য দিকে ১৬ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতা জিতেছেন কার্লসেন। প্রজ্ঞার কাছে হারলেও প্রতিযোগিতা জিততে পেরে খুশি কার্লসেন। তিনি বলেছেন,'সারা দিন ধরে খুব খারাপ খেলেছি। তার পরেও জিতেছি। হারতে ভাল লাগে না। কিন্তু সব দিন সমান থাকে না।' অন্য দিকে দ্বিতীয় হয়ে খুশি নন প্রজ্ঞা। আরও ভাল ফলের আশা করেছিলেন তিনি। ভারতের ১৭ বছরের দাবাড়ু বলেছেন,'আরও ভাল ফল হতে পারত। কয়েকটা ম্যাচ খারাপ খেলেছি। তবে সব মিলিয়ে দ্বিতীয় স্থানে শেষ করা খারাপ ফল নয়।'

crypto cup 2022 R Praggnanandhaa 3rd time beat Magnus Carlsen in this year spb

প্রসঙ্গত, ফেব্রুয়ারী মাসে অনলাইন র‌্যাপিড দাবা প্রতিযোগিতা এয়ারথিংস মাস্টার্সের অষ্টম রাউন্ডে বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে অষ্টম রাউন্ডে হারিয়ে চেন্নাইয়ের এই প্রজ্ঞানন্দ এমন চমক দেন। কালো ঘুঁটি নিয়ে খেলে এই কৃতিত্ব অর্জন করেছিলেন প্রজ্ঞানন্দ।  সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, ক্রিকেট ঈশ্বর কিংদন্তী সচিন তেন্ডুলকর সকলেই প্রশংসা করেছিলেন প্রজ্ঞানন্দের। এরপর মে মাসে চেজেবল মাস্টার্সের পঞ্চম রাউন্ডে কার্লসেনকে হারান প্রজ্ঞানন্দ। কার্লসেনের একটি ভুলের সুযোগ নিয়ে ম্য়াচ নিজের পকেটে পুড়ে নেন ভারতের ক্ষুদে গ্র্যান্ডমাস্টার। কালো ঘুঁটি নিয়ে খেলতে নেমেছিলেন কার্লসেন। ৪০তম চালে তিনি একটি বড় ভুল করেন। সেই ভুলের সুযোগ কাজে লাগিয়ে কিস্তিমাত করে দেয় প্রজ্ঞানন্দ। 

crypto cup 2022 R Praggnanandhaa 3rd time beat Magnus Carlsen in this year spb

২০০৫ সালের ১০ অগস্ট চেন্নাইয়ে জন্ম নেওয়া প্রজ্ঞা ছোট থেকেই বাড়িতে দাবার পরিবেশ পেয়েছে। তার দিদি বৈশালী রমেশবাবুও এক জন নামকরা দাবাড়ু। ৬ বছর বয়সে দাবা শিখতে শুরু করেন। ২০১৩ সালে মাত্র সাত বছর বয়সে অনূর্ধ্ব-৮ ওয়ার্ল্ড ইউথ চেস চ্যাম্পিয়নশিপ জেতে প্রজ্ঞা। সেখানে জেতার পরে ফাইড মাস্টারের খেতাব অর্জন করে সে। তার পরে ২০১৬ সালে মাত্র ১২ বছর ১০ মাস ১৩ দিন বয়সে ভারতের দ্বিতীয় ও বিশ্বের পঞ্চম সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয় প্রজ্ঞানন্দ। অভিমন্যু মিশ্র, গুকেশ ডি, সের্গে কার্জাকিন ও জাভোখির সিন্দারতের পরে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। দেশের প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে নিজের আদর্শ মনে করেন তিনি। ভবিষ্যতে তার মত বিশ্ব চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য ছোট্ট প্রজ্ঞানন্দের।

Follow Us:
Download App:
  • android
  • ios