ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা দিন হতে চলেছে ২২ নভেম্বর ২০১৯। ভারতে এই প্রথম হবে গোলাপি বলের টেস্ট। পিঙ্ক বলে টেস্ট খেলতে নামবে ভারত ও বাংলাদেশ। তবে শুধুই ক্রিকেট নয়। ক্রিকেটের পাশাপাশিও গোলাপি বলের টেস্টের প্রথম দিনেই থাকছে একাধিক চমক। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠ দাপাবেন কোহলি-মনিমুলরা। আর সন্ধ্যে ৮ থেকে আসর জমবে রুনা লায়লা ও জিৎ গঙ্গোপাধ্যায়ের গানের। একই সঙ্গে শুক্রবার ইডেন মাতবে নানা অনুষ্ঠানে। পিঙ্ক বল টেস্টকে স্মরণীয় করে রাখতে বিশেষ নাচের অনুষ্ঠানও রাখা হয়েছে ইডেন গার্ডেন্সে। ক্রিকেটের পাশাপাশি নাচে গানে দুই বাংলাকে শুক্রবার মিলিয়ে দিতে চলেছেন সঙ্গীত শিল্পী রুনা লায়লা ও জিৎ গঙ্গোপাধ্যায়। ইডেন টেস্টের আগের দিনই মাঠে হাজির হলেন এই দুই তারকা সঙ্গীত শিল্পী। বিরাট, রোহিতদের মতন শুক্রবারের শোয়ের জন্য নিজেদের একবার ঝালিয়ে নিলেন জিৎ ও রুনা। একই সঙ্গে গোলাপি বলের টেস্টে তারকাদের সংবর্ধনায় দেওয়া হবে ফেলু মোদকের তৈরি করা স্পেশাল পিঙ্ক মিষ্টিও।

 

ম্যাচ শুরু হওয়ার আগে বেলা ১২টায় হতে চলেছে পুলিশ ব্যান্ডের শো। সেই সঙ্গেই মাঠে পা রাখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই দুই দলের সঙ্গে আলাপ চারিতা সেরে নেবেন দুজনেই। বেলা ১২.৩০টায় সোনার কয়েন দিয়ে গোলাপি বলের ঐতিহাসিক ম্যাচের টস হবে নন্দন কাননের উইকেটে। তারপরই এক বাঙালির সূরে দুই দেশের জাতীয় সঙ্গীত। আমার সোনার বাংলা ও জন গন মন। তারপরই ইডেন ঘণ্টা বাজিয়ে বেলা ১টায় শুরু হবে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক গোলাপি বলের টেস্ট ম্যাচ। ইডেন ঘণ্টা বাজাতে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি সহ সৌরভ গঙ্গোপাধ্যায়, শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই হতে চলেছে সুপার ব্রেক। ৪০ মিনিটের  এই বিরতিতেই হতে চলেছে ফ্যাব ফাউভের টক শো। যেখানে উপস্থিত থাকবেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সৌরভ, সচিন, লক্ষ্মণ সহ কুম্বলে ও দ্রাবিড়।

৩টে থেকে ৩.৪০ পর্যন্ত টক শোয়ের পর ফের শুরু হবে খেলা। তারপর চা পান বিরতিতে সংবর্ধিত করা হবে প্রাক্তনীদের। ভারতীয় দলের প্রাক্তনীদের মধ্যে হাজির থাকছেন সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, সাডাগোপান রমেশ, সাবা করিম, সুনীল জোশি, অজিত আগরকর, জিভেঙ্কটেশ প্রসাদ, কপিল দেব, দিলীপ বেঙ্গসরকার, মহম্মদ আজহারউদ্দিন সহ কৃষ্ণমচারি শ্রীকান্ত, ফারুখ ইঞ্জিনিয়ার ও চাদু বোরদে। একই সঙ্গে প্রথম ভারত বাংলাদেশ ম্যাচের বাংলাদেশ ক্রিকেটারদেরও সংবর্ধিত করা হবে। ক্রিকেটারদের পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি আমন্ত্রণ জানানো হয়েছিল ভারতের অন্যান্য খেলার তারকাদেরও। তাঁদের মধ্যেও হাজির থাকবেন একাধিক ক্রিকেটার। হাজির থাকবেন পুলেল্লা গোপীচাঁদ, পিভি সিন্ধু, অভিনব বীন্দ্রা সহ সানিয়া মির্জা ও মেরি কম। তাঁদের ফেলু মোদকের  তৈরি গোলাপি বলের আদলে মিষ্টি দিয়ে তারকাদের বরণ করে নেমে সিএবি।

 

শুক্রবার ইডেনে বসবে চাঁদের হাট। সে কথা নিশ্চিত ইতিমধ্যেই। শুক্রবারের ঐতিহাসিক ম্যাচের জন্য বৃহস্পতিবারই কলকাতা পৌঁছে গিয়েছে একাধিক তারকারা। অপরদিকে, ম্যাচের আগের দিনও ইডেনে দেখা গিয়েছে মানুষের ঢল। নিজেদের পছন্দের তারকা ক্রিকেটারদের দেখতে বৃহস্পতিবার ভির জমিয়েছিলেন সাধারণ মানুষ। সেই সঙ্গে চললো শুক্রবারের অনুষ্ঠানের প্র্যাকটিসও। প্রায় ২০০ জন ডান্সার ইডেন গার্ডেন্সে নিজেদের নাচের প্রস্তুতি সেরে ফেললেন। একই সঙ্গে অনুশীলন সারলেন রুনা লায়লা ও জিৎ গঙ্গোপাধ্যায়।